Andhra Pradesh: বিদ্যুৎ বিভ্রাট, রোগীর অস্ত্রোপচারে আলোর উৎস ফোনের ফ্ল্যাশলাইট
Doctors operate on patients in torchlight (Photo Credits: X)

অমরাবতী, ৩ সেপ্টেম্বরঃ বিদ্যুৎ বিভ্রাটের জেরে জেরবার অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) গ্রামাঞ্চলের মানুষেরা। নিত্য নৈমিত্তিক কাজে লোডশেডিং বিপত্তি সৃষ্টি করলেও চিকিৎসকদের দায়িত্ব পালনে তা কখনই বাধা হয়ে দাঁড়াতে পারে না। বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থাতেই রোগীর অস্ত্রোপচার চালিয়ে গেলেন চিকিৎসক। আলোর উৎস হিসাবে ব্যবহার করলেন ফোনের ফ্ল্যাশলাইট।

অন্ধ্রপ্রদেশের মান্যম জেলায় ফোনের ফ্ল্যাশ জ্বালিয়ে চিকিৎসা চালিয়ে নজির গড়ল সেখানকার এক গ্রামীণ চিকিৎসা কেন্দ্র। শুক্রবার সন্ধ্যায় মান্যমে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার কবলে পড়ে একটি অটো। ঘটনায় ৮ জন আহত হন। তাঁদের মধ্যে ২ জন গুরুতরভাবে জখম হন। দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে স্থানীয়দের ভিড় জমে যায়। আহতদের উদ্ধার করে নিকটবর্তী কুরুপম কমিউনিটি হেলথ সেন্টারের নিয়ে আসেন তারা। কিন্তু হাসপাতালে এসে দেখা যায় লোডশেডিং হয়েছে সেখানে। বিদ্যুৎ নেই বলে কী আর আহত রোগীদের বিনা চিকিৎসায় ফেলে রাখা যায়! বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থাতেই চিকিৎসকরা শুরু করলেন প্রাথমিক চিকিৎসা। ভরসা মোবাইলের আলো।

ফোনের ফ্ল্যাশে হাসপাতালে রোগীর চিকিৎসা... 

হাসপাতাল কর্মীরা নিজেদের মোবাইলে ফ্ল্যাশলাইট জ্বালিয়ে আলো নিয়ে এগিয়ে আসলে শুরু হয় দুর্ঘটনায় আহত রোগীদের চিকিৎসা। আহতদের ক্ষতে সেলাইও হয় সেই ফোনের ফ্ল্যাশে। উল্লেখ্যম বিগত কয়েক বছর ধরে অন্ধ্রপ্রদেশে বিদ্যুৎ বিভ্রাট দেখা যাচ্ছে। যার ফলে চিকিৎসা থেকে শুরু করে সমস্ত ক্ষেত্রেই ভোগান্তিতে জনজাতি।