Male Troops Of The Indian Army: পুরুষবাহিনীর মতে সেনাবাহিনীর কম্যান্ডিং পোস্টে মহিলা কম্যান্ডাররা উপযুক্ত নন, সুপ্রিম কোর্টকে কেন্দ্র
(Photo Credits: PTI)

#নয়াদিল্লি, ৫ ফেব্রুয়ারি: সেনাবাহিনীর কম্যান্ড পোস্টে নারী অফিসারদের মেনে নেওয়ার মত মানসিকতা তৈরি হয়নি পুরুষ কম্যান্ডারদের ( Male troops of the Indian Army)। মহিলা কম্যান্ডারেরা (Women Commanders) সেনাবাহিনীর কম্যান্ড পোস্টে থাকার জন্য যথাযথ নন। সুপ্রিম কোর্টে (Supreme Court) জানাল কেন্দ্রীয় সরকার। কম্যান্ডিং পোস্টের দাবি জানিয়ে নারী অফিসারদের আবেদনের শুনানি ছিল বুধবার। সেই শুনানিতেই একথা জানায় কেন্দ্রীয় সরকার (Modi Government)।

কেন্দ্রীয় সরকারের দাবি, 'সেনাবাহিনীর কম্যান্ড পোস্টে সাধারণত পুরুষরাই থাকেন । এছাড়া সেনাবাহিনীর কম্যান্ডিং পোস্টে যারা রয়েছেন তাঁরা মূলত গ্রামের থেকে আসা পরিবারের ছেলেরা। সামাজিক রীতিনীতির কারণে তাঁরা এখনও কম্যান্ডিং পোস্টে মহিলা অফিসারদের মেনে নেওয়ার মতো মানসিকতা তৈরি করতে পারেনি।' আরও পড়ুন: TMC Worker Murder: কাটোয়ায় তৃণমূল কর্মীকে গুলি করে খুন, পরিবারের অভিযোগের তীর বিজেপির দিকে 

শীর্ষ আইনজীবী আর বালাসুব্রহ্মণ্যম ও আইনজীবী নীলা গোখেল বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও অজয় রাস্তোগির বেঞ্চকে জানিয়েছেন, সেনাবাহিনীর কম্যান্ডিং পোস্টে যদি মহিলাদের নেওয়া হয় তাহলে সশস্ত্র বাহিনীর ধরণ পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ মহিলাদের জীবনে অনেক সীমাবদ্ধতা রয়েছে। মা হওয়ার সময় এবং সন্তানকে মানুষ করার দায়িত্বও থাকে তাঁদের উপর।

যদিও কেন্দ্রের যুক্তি খারিজ করে দিয়েছেন মহিলা অফিসারদের প্রতিনিধি মীনাক্ষি লেখি এবং ঐশ্বর্য ভাটি। তাঁদের স্পষ্ট বক্তব্য, মহিলা সেনা কম্যান্ডারের মধ্যে অনেকেই কঠিন পরিস্থিতিতে সাহসিকতার সঙ্গে কাজ করেছেন। উদাহরণ হিসেবে তুলে আনা হয় মিনতি আগরওয়ালের নাম। অভিনন্দন বর্তমান যখন পাকিস্তানি যুদ্ধবিমানকে গুলি করে নামাচ্ছিলেন। সেই সময় ফ্লাইট কন্ট্রোলারের জায়গায় ছিলেন মিনতি আগরওয়াল।