Maharashtra: মিড ডে মিলে চাল-ডালের পরিবর্তে স্কুলে এল পশুখাদ্য!
মিড ডে মিলে চাল-ডালের পরিবর্তে স্কুলে এল পশুখাদ্য (Photo: ANI)

পুনে, ১৯ মার্চ: মিড ডে মিলে (Mid-day meal) খাবারের পরিবর্তে স্কুলে এল পশুখাদ্য (Cattle fodder)। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুনের (Pune) একটি পুরসভার স্কুলে। পুনের ৫৮ নম্বর স্কুলটি পুনে পৌরনিগম চালায়। ভারতের অন্যতম ধনী সংস্থা পিএমসি এই বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ৩ হাজার ২৮৫ কোটি টাকা আয় করেছে। দেশব্যাপী লকডাউনের কারণে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে, মহারাষ্ট্রের স্কুলগুলিতে পড়ুয়াদেরর মধ্যে মিড ডে মিল বিতরণ করার নির্দেশ দেওয়া হয়েছিল। স্থানীয় প্রশাসনের আধিকারিকদের সরকারি বিদ্যালয়ের পড়ুয়াদের বাড়িতে বাড়িতে মিড ডে মিলের সামগ্রী পৌঁছে দিতে বলা হয়।

এই সপ্তাহের শুরুর দিকে, পিএমসি পরিচালিত ৫৮ নম্বর স্কুলের বাচ্চাদের জন্য মিড ডে মিলের চাল ডাল ইত্যাদি সামগ্রী এসে পৌঁছায়। ট্রাকের ডালা খোলার পর তো সকলের তো চক্ষু চড়কগাছ। দেখা গেল চাল-ডালের বদলে পাঠানো হয়েছে পশুখাদ্য। স্থানীয় নেতাকর্মীরা বিষয়টি নিয়ে FSSAI-র কাছে অভিযোগ করেন। FSSAI-র আধিকারিকরা স্কুলে গিয়ে দেখেন সত্যিই পশুখাদ্য পাঠানো হয়েছে। আরও পড়ুন: Goa's First Sex Shop 'Kama Gizmos' Closed: বন্ধ হয়ে গেল গোয়ার একমাত্র সেক্সুয়াল ওয়েলনেস শপ 'Kama Gizmos'

এই বিষয়ে পুনের মেয়র মুরলিধর মোহল বলেন, স্কুলটি মহারাষ্ট্র সরকার পরিচালিত মিড ডে মিল স্কিমের অংশ। পুনে পৌরনিগম কেবলমাত্র মিড ডে মিল বিতরণের জন্য দায়বদ্ধ। তিনি আরও বলেন, "এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে মিড ডে মিলে পশুর খাবার পাঠানো হয়েছে। আমরা দাবি করছি যে এই বিষয়ে অবশ্যই তদন্ত করা উচিত এবং এর জন্য দায়ীদের অবশ্যই শাস্তি দেওয়া উচিত।"