Lok Sabha Election 2024 Result Prediction by Phalodi Satta Bazar: গত লোকসভা নির্বাচনের চেয়ে কী বাড়বে বিজেপির আসন? নাকি পার হবেনা ৪০০! ফলোদি-র বাজি বাজার কী বলছে ?
Rahul Gandhi, PM Modi (Photo Credit: Instagram, Twitter)

২০২৪ সালের লোকসভা নির্বাচনের শেষ হয়েছে চতুর্থ দফা,  এখনও বাকি ৩ দফার নির্বাচন। ৪ জুন সামনে আসবে নির্বাচনের ফলাফল, তবে তাঁর আগেই শুরু হয়েছে  লোকসভা নির্বাচনের জয়-পরাজয় নিয়ে বিতর্ক। ফলোদি বাজির বাজারের (Phalodi Satta Bazar) নির্বাচন নিয়ে বাজির দরদাম  ভোটের প্রতিটি পর্বের আগে এবং পরে বাড়তে থাকে। আর চতুর্থ দফার পর ফলোদীর বাজি বাজার বেশ সক্রিয়।

লোকসভা নির্বাচনের প্রথম থেকে এবার '৪০০' পার হওয়ার স্লোগান দিয়েছে বিজেপি। কিন্তু ফলোদি বাজি বাজারের মূল্যায়ন বলছে অন্য কথা। জল্পনা-কল্পনার বাজার বলছে, বিজেপির ৪০০পার হওয়ার প্রধানমন্ত্রী মোদির স্বপ্ন পূরণ হবে না। তা ছাড়া ফলোদি সত্তা মার্কেটের অনুমান, এবার বিজেপির আসন আগের নির্বাচনের তুলনায় কম হতে পারে।

লোকসভা নির্বাচনে কত আসন পাবে বিজেপি?

এখনও অবধি হওয়া ভোটের দিকে তাকিয়ে ফলোদির বাজি বাজার অনুমান করেছে যে বিজেপি ২৯৬ থেকে ৩০০ আসন পেতে পারে। এনডিএ-র আসন সংখ্যা ৩২৯ থেকে ৩৩২ পৌঁছতে পারে।তবে এই আসন ২০১৯ সালের তুলনায় অনেকটা কম।

কোন রাজ্যে বিজেপিকে কতটি আসন দিচ্ছে বাজি বাজার?

ফলোদি সত্তা বাজারের সূত্র বলছে রাজ্যভিত্তিক হিসাবে বিজেপি পাবে পশ্চিমবঙ্গে ২০-২২ টি আসন, মধ্যপ্রদেশে ২৭-২৮ টি আসন, রাজস্থানে ১৮-২০টি আসন, হিমাচলে ৪টি আসন, উত্তর প্রদেশে ৬৪-৬৫টি আসন, গুজরাটে ২৬টি আসন, ওড়িশায় ১১-১২টি আসন। পঞ্জাবে ২-৩টি আসন, তেলেঙ্গানায় ৫-৬টি আসন, হরিয়ানায় ৫-৬টি আসন, ছত্তিশগড়ে 1১০-১১টি আসন, উত্তরাখণ্ডে ৫টি আসন, দিল্লিতে ৬-৭টি আসন, তামিলনাড়ুতে ৩-৪টি আসন এবং ঝাড়খণ্ডে ১০-১১ টি আসন পাওয়ার কথা।

কত আসন পেতে পারে কংগ্রেস? 

ফলোদির বাজী বাজার ১৩ মে অনুষ্ঠিত চতুর্থ দফার ভোটের পরে কংগ্রেসের আসনের অনুমানও প্রকাশ করেছে। ফলোদি বাজির বাজার বলছে, কংগ্রেস ৫৮ থেকে ৬২টি  আসন পেতে পারে এবারের লোকসভার নির্বাচনে।