Avalanche Hit In Tangdhar Army Post: তংধরের সেনা শিবিরে মর্মান্তিক তুষার ধস, শহিদ ১ জওয়ান, নিখোঁজ ২
তুষার ধস (Photo Credit: File Image)

শ্রীনগর, ৪ ডিসেম্বর: ফের মর্মান্তিক ঘটনা ভূস্বর্গে। মঙ্গলবার রাতে তুষার ধসে (avalanche) চাপা পড়ে মৃত্যু হল এক সেনা জওয়ানের (Army jawan)। এই ঘটনায় নিখোঁজ তিন সেনা জওয়ান। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারকারী দল। এক সেনা জওয়ানকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি দুজনের খোঁজে চলছে লাগাতার তল্লাশি। মঙ্গলবার রাতে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কাশ্মীরের কুপওয়ারা জেলার তংধর সেক্টরের (Tangdhar region of Kupwara) এক সেনা শিবিরে। এই মুহূর্তে তুষার ধসে আটকে পড়া সেনা জওয়ানদের উদ্ধারে শুরু হয়েছে কাজ। তবে আবহাওয়ার গতিবিধি খারাপ থাকার জন্য উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে। ভারী তুষারপাত হয়েই চলেছে। অন্যদিকে বান্দিপোরার গুরেজ সেক্টরেও এদিন তুষার ধস নামে। সেই ধসে চাপা পড়ে বেশ কয়েকজন আটকে আছেন বলে মনে করা হচ্ছে।

এই বছর তুষার ধসের মর্মান্তিক ঘটনার শুরুতেই রয়েছেন সিয়াচেন। গতমাসে ১৯ তারিখে সিয়াচেনে মোতায়েন থাকা আট সেনা জওয়ানের একটি দলের উপরে আচমকাই নেমে আসে ভাবহ তুষার ধস। তাতে প্রত্যেকেই চাপা পড়ে যান। খবর পেয়ে সেনার অন্য একটি দল কিছুক্ষণ পরেই যুদ্ধকালীন পরিস্থিতিতে তল্লাশি অভিযান শুরু করে। ঘটনাস্থল চিহ্নিত করার পর শুরু হয় পুরু বরফের স্তর সরিয়ে তাঁদের উদ্ধারকাজ। উদ্ধারের পরে হেলিকপ্টারে করে স্থানীয় সেনা হাসপাতালে নিয়ে আসা হয়। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই ৬ জন মারা যান। এরপর গত ৩০ নভেম্বর দক্ষিণ সিয়াচেনে টহলরত জওয়ানের ওপরে আছড়ে পড়ে তুষার ধস। ওই ধসে চাপা পড়ে মৃত্যু হয় ২ জওয়ানের। ১৮০০০ ফুট উচ্চতায় সিয়াচেনের ওই জায়গায় সেই তুষার ধসে আহত হন আরও কয়েকজন জওয়ান। আরও পড়ুন-Avalanche Strikes In Siachen Glacier: সিয়াচেনে ভয়াবহ তুষার ধসে নিখোঁজ ৮ সেনাকর্মী, ঘটনাস্থলে উদ্ধারকারী দল

কারাকোরাম পর্বতমালার অংশ সিয়াচেন বিশ্বের উচ্চতম সেনাবাহিনীর অধীন এলাকাগুলির মধ্যে অন্যতম। সমুদ্রতল থেকে প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় সেনা জওয়ানদের শত্রুপক্ষের চেয়েও বেশি লড়াই করতে হয় প্রতিকূল আবহাওয়ার সঙ্গে। শীতের সময় তাপামাত্রা নেমে যায় মাইনাস ৬০ ডিগ্রি পর্যন্ত। প্রতিবেশী দেশের সেনা নয়, এখানে শত্রুপক্ষ হল হিম শীতল প্রকৃতি।