Jammu and Kashmir: আজ থেকেই যাত্রা শুরু করল দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু- কাশ্মীর ও লাদাখ
শপথগ্রহণ অনুষ্ঠান (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩১ অক্টোবর: আজ থেকে আর দুটি রাজ্য নয় জম্মু- কাশ্মীর (Jammu and Kashmir)। দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে (Union Territories) ভাগ হল জম্মু-কাশ্মীর ও লাদাখ (Ladakh)। গত ৫ অগাস্ট নরেন্দ্র মোদি সরকার দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের সিদ্ধান্ত নেওয়ার পরে তা অনুমোদন করেছে সংসদ। সম্মতি দিয়ে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আজ দুই আমলা গিরিশচন্দ্র মুর্মু (G C Murmu) শ্রীনগরে এবং রাধাকৃষ্ণ মাথুর (R K Mathur) লাদাখে উপরাজ্যপাল (Deputy Governor) হিসেবে শপথ নিয়েছেন। দু’টি এলাকার পুলিশ এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা থাকবে কেন্দ্রের হাতে।

ফলে, ভারতে কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯। একটি রাজ্য কমে যাওয়ায় আজ থেকে ভারতের মানচিত্রে রাজ্যের সংখ্যা হল ২৮। জম্মু-কাশ্মীর এবং লাদাখ আজ আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করল দুই কেন্দ্রশাসিত অঞ্চল। জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তলের সামনে শপথ নিলেন নতুন উপরাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু। লে-তে শপথগ্রহণ করলেন লাদাখের নতুন উপরাজ্যপাল রাধাকৃষ্ণ মাথুর। সাদামাটাভাবে অনুষ্ঠিত হল শপথগ্রহণ অনুষ্ঠান। উত্সবের আমেজ লাদাখে। কাশ্মীরে মোতায়েন বাড়তি বাহিনী। আঁটোসাঁটো নিরাপত্তা। আরও পড়ুন, আগামিকাল ৩১ অক্টোবর, মধ্যরাত থেকেই দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বদলে যাচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ

কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল আনার ফলে শুধু বিশেষ মর্যাদা নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু ও কাশ্মীর। পূর্বঘোষণা অনুযায়ী বুধবার ৩১ অক্টোবর মধ্যরাত থেকে রাজ্যের মর্যাদা হারাল জম্মু-কাশ্মীর।