Chandrayaan 2: চাঁদের পিঠে খোঁজ মিলল নিখোঁজ বিক্রম-এর, হাতে এল ছবি, তবে এখনও যোগাযোগ স্থাপন হয়নি, জানাল ISRO

শ্রী হরিকোটা, ৮ সেপ্টেম্বর: Vikram Lander Found-গোটা দেশের প্রার্থনা কাজে দিচ্ছে। খোঁজ মিলল ল্যান্ডার বিক্রম (Lander Vikram) -এর। চাঁদের পিঠে বিক্রমের খোঁজ মিলেছে বলে রবিবার সাংবাদিক সম্মেলনে জানালেন ইসরোর প্রধান ডঃ কে শিবন (K Sivan)। তবে এখনও বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি বলে কে শিবন জানান। l যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে বলেও তিনি জানান। গত শনিবার থেকে নিখোঁজ চন্দ্রযান-২-এর  খোঁজে অর্বিটারকেই কাজে লাগালেন ইসরোর বিজ্ঞানীরা। অর্বিটারের পাঠানো থার্মাল ছবি থেকেই মিলল বিক্রমের খোঁজ।

বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তবেই মিলবে জরুরি তথ্য। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে সেই তথ্য বিশ্লেষণ করেই। এখনও পর্যন্ত বিক্রমের কাছ থেকে কোনও রেডিও সঙ্কেত অরবিটারের কাছে এসে পৌঁছয়নি। তবে শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে বলে ইসরো-র বিজ্ঞানীরা আশাবাদী। আরও পড়ুন-‘সাফল্য থেকে কেউ ভারতকে সরিয়ে রাখতে পারবে না’, চন্দ্রযান-২ নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

চাঁদের মাটি ছুঁতেই ল্যান্ডার ও বিক্রম পৃথক হয়ে নিজেদের কাজ শুরু করার কথা। সেখানকার যাবতীয় তথ্য তারা ইসরোর মহাকাশ গবেষণা কেন্দ্রে পাঠাবে। যেখানে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন বিজ্ঞানীরা ও আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু হল না, শুক্রবার রাত ১টা ৪০ মিনিট থেকে শনিবার সকাল ৮টা, এখনও ল্যান্ডার বিক্রমের কোনও খোঁজ পাওয়া গেল না। তাদের সঙ্গে যে চাঁদের কক্ষপথে থাকা অরবিটারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে তা এককথায় স্পষ্ট। গোটা দেশ যেন শুক্রবার রাত জেগেছে চন্দ্রযানের সাফল্য দেখতে। তবে বিজ্ঞানীদের উদ্বেগ রয়েই গিয়েছে।

ইসরোর (ISRO) তরফে জানানো হয়েছিল, চাঁদের পৃষ্ঠ থেকে ২ কিলোমিটার ১০০ মিটার দূরত্বে শেষ সংকেত পাওয়া গিয়েছিল ল্যান্ডার বিক্রমের থেকে। সব ঠিক থাকলে শুক্রবার রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখত ভারতের চন্দ্রযান। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোনও সংকেত পৌঁছায়নি গ্রাউন্ড স্টেশনে। বেঙ্গালুরুতে ইসরোর কন্ট্রোল রুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বিজ্ঞানীদের সঙ্গে গোটা ঘটনাটি দেখতে উপস্থিত ছিলেন। এ দিন সকালে মিশন চন্দ্রযান ২ নিয়ে ইসরো থেকে জাতীর উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।