Aadhaar Mandatory for School Admissions?: স্কুলে ভর্তির জন্য কি প্রয়োজন আধার নম্বর? জানুন বিস্তারিত
আধার কার্ড (Photo Credits: PTI)

১২ ডিজিটের আধার নম্বর (Adhar Number) এখন কোথায় না ব্যবহার হয়। ব্যাঙ্ক, বিয়ে, ট্রেনে, প্লেনে যেখানেই যান না কেন আধার সঙ্গে রাখা আবশ্যিক। জন্মানোর পর থেকে মৃত্যু পর্যন্ত প্রয়োজন পরে আধার কার্ডের। কিছুদিন ধরে একটি প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে, স্কুলে ভর্তির জন্য কি প্রয়োজন আধার নম্বর? পরিচয় পত্র হিসেবে স্কুলগুলি কি আধার কার্ড দেখতে চাইছে? অনেকের বক্তব্য স্কুলে ভর্তির জন্য আধার নম্বর লাগছে। সকলের হিতের জন্য জানিয়ে রাখা, স্কুলে ভর্তির জন্য আধার কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে এমন কোনও নির্দেশিকা জারি হয়নি।

তবে হ্যাঁ, সিবিএসসি, নিট, ইউজিসি নেট পরীক্ষার মত প্রবেশিকা পরীক্ষাগুলির জন্য আধার নম্বর আবশ্যিক। সেখানে প্রয়োজন হয় পরিচয়পত্র। ২০১৮-র ৫ সেপ্টেম্বর সরকারি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, কোনও স্কুল পড়ুয়াদের আধার কার্ড রয়েছে কী নেই তার ওপর ভিত্তি করে ভর্তি প্রক্রিয়ার ব্যাঘাত ঘটানো যাবে না। আধার কার্ড না থাকলে ভর্তি না নেওয়া হলে তা সম্পূর্ণ আইনবিরোধী। যদি ছাত্রছাত্রীদের আধার কার্ড না থাকে বিদ্যালয়গুলি তাদের কার্ড করতে পারবে। আরও পড়ুন, মঙ্গলবার কম্বাইন্ড গ্রাজুয়েট স্তর-সহ এই নিয়োগ পরীক্ষাগুলির সময়সূচি ঘোষণা এসএসসি-র

যদি কোনও ছাত্রছাত্রীর আধার কার্ড না হয়ে থাকে স্কুলগুলি দায়িত্ব নিয়ে তাদের কার্ড করে দিতে পারে। ১২এ বিধি অনুযায়ী, এটি স্কুলের দায়িত্ব কারও আধার কার্ড না হলে তাদের সহায়তা করা। এছাড়াও, বায়োমেট্রিক আপডেটের জন্য সাহায্য করাও তাদের দায়িত্ব। প্রতিটি স্কুলে এই সুবিধাটি রাখতে হবে। স্কুলে ভর্তি,স্কলারশিপ ও বিভিন্ন বোর্ড পরীক্ষার জন্য আধার কার্ড রয়েছ কিনা তা প্রশ্ন করতে পারে। কিন্তু না থাকলে তাদের ভর্তি হতে দেওয়া হবে না, এমন কোনও বিধিনিষেধ নেই। বাধা না দিয়ে তাদের সহায়তা করতে হবে।