প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

নয়া দিল্লি, ১০ জুলাইঃ নিউজ ১৮ নেটওয়ার্ক দ্বারা পরিচালিত ভারতের বৃহত্তম ইউনিফর্ম সিভিল কোড সমীক্ষায় অংশ নিয়েছিলেন দেশের ৮ হাজার ৩৫ জন মুসলিম মহিলা। সমীক্ষা শেষে উঠে এল এক চাঞ্চল্য তথ্য। সমীক্ষায় দেখা গিয়েছে, অংশগ্রহণকারী ৮,০৩৫ জন মহিলার মধ্যে ৬৭.২ শতাংশ অর্থাৎ ৫,৪০৩ জন মুসলিম মহিলাই বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার কিংবা দত্তর নেওয়ার ক্ষেত্রে ভারতের চিরাচরিত আইনেই ভরসা রাখে।

নিউজ ১৮ নেটওয়ার্ক দ্বারা আয়োজিত ভারতের বৃহত্তম ইউনিফর্ম সিভিল কোড সমীক্ষায় ২৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ওই ৮ হাজার ৩৫ জন মুসলিম মহিলা অংশ নেন। যারা বিয়ে, বিচ্ছেদ, উত্তরাধিকার কিংবা দত্তকের মত ব্যক্তিগত বিষয়গুলোর থেকে ভারতের সাধারণ আইনকেই মান্যতা দিয়ে থাকেন।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ছিল ১৮ থেকে ৬৫ এর মধ্যে। বিভিন্ন সম্প্রদায়, অঞ্চল, শিক্ষাগত যোগ্যতা, বৈবাহিক পরিস্থিতি সমস্ত কিছু নির্বিশেষে দেশের ৮,০৩৫ জন মুসলিম মহিলা এখানে অংশ নিয়েছিলেন। সমীক্ষায় তাঁদের জিজ্ঞাসা করা হয় ভারতীয়দের জন্য সাধারণ আইনে তাঁরা সমর্থন করে কিনা। জবাবে ৬৭.২ শতাংশ মুসলিম মহিলা উত্তর দিয়েছেন 'হ্যাঁ' এবং ২৫.৪ শতাংশের উত্তর ছিল 'না'। বাকি ৭.৪ শতাংশ বলেছেন 'জানি না'।

শিক্ষাগত যোগ্যতার পরিপ্রেক্ষিতে সমীক্ষায় ভাগ নেওয়া ৬৮.৪ শতাংশ বা ২,০৭৬ জন স্নাতক মহিলা বলেছেন যে তারা ইউসিসিকে সমর্থন করেন। ২৭ শতাংশ জানান যে তারা এটি সমর্থন করেন না।

অন্যদিকে, বয়সভিত্তিক প্রতিক্রিয়ার ক্ষেত্রে, ১৮-৪৪ বছর বয়সী ৬৯.৪ শতাংশ মহিলা বলেছেন যে তারা UCC-এর সপক্ষে এবং ২৪.২ শতাংশ বলেছেন যে তাঁরা নিজেদের জন্য এই সাধারণ আইন চান না।