Air Force Day 2020: এয়ার মার্শাল সুব্রত মুখার্জি ছিলেন প্রথম ভারতীয় বায়ুসেনা প্রধান
LCA Tejas Performs Drill at Hindon Air Force Station (Photo Credits: ANI)

৮ অক্টোবর দিনটি ভারতীয় বায়ুসেনা দিবস (Air Force Day 2020) হিসেবে পালন করা হয়, এবছর ভারতীয় বিমান বাহিনী (IAF) ৮৮তম বায়ুসেনা দিবস পালন করছে। ১৯৩২ সালে ব্রিটিশ-রাজে তৈরি হয় ভারতীয় বায়ুসেনা। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গাজিয়াবাদের হিন্দোন এয়ারবেসে (Hindon Airbase In Uttar Pradesh) প্রতি বছর বায়ুসেনারা প্যারেড করেন। বায়ুসেনার এই প্যারেডে একটি এয়ারশো-র আয়োজন করা হয়, যেখানে পুরোনো দিনের কিছু এয়ারক্রাফ্টের শো দেখার সুযোগ মেলে আকাশে।

এবছর একেবারে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি রাফাল ফাইটার জেটের প্রদর্শনী হবে এয়ার ফোর্স ডে প্যারেডে। তবে কোভিড প্রোটকল মেনে এবার জনসমাগমে বেশ কিছু বিধিনিষেধ। ব্রিটিশ আমলে প্রতিষ্ঠা হওয়ার পর প্রথমদিকে এর নাম ছিল রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স। ১৯৫০ সালের পর এই নাম থেকে রয়্যাল নামটি বাদ পড়ে, নাম হয় ইন্ডিয়ান এয়ার ফোর্স।

ভারতীয় বায়ুসেনা প্রধান হিসেবে একদম প্রথমে নিযুক্ত করা হয় এয়ার মার্শাল সুব্রত মুখার্জিকে। ১৯৭১-র ভারত-পাকিস্তান যুদ্ধে সাহসিকতার জন্য ফ্লাইং অফিসার নির্মল জিৎ সিং শেখন প্রথম এবং একমাত্র অফিসার যিনি পরমবীর চক্র পুরষ্কার পান। ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল পুনিতা অরোরা ভারতীয় বায়ুসেনার প্রথম এয়ার মার্শাল এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর দ্বিতীয় মহিলা হিসেবে প্রথম থ্রি স্টার ব়্যাঙ্কে পদন্নোতি করেন।

১৯৫০ সাল থেকে ভারতীয় বায়ুসেনা পাকিস্তান ও চিনের বিরুদ্ধে দেশের হয়ে চারটি যুদ্ধে অংশগ্রহণ করে। অপারেশন বিজয়, অপারেশন মেঘদূত, অপারেশন ক্যাকটাস এবং অপারেশন পুমালাইয়ের মতো গুরুত্বপূর্ণ অভিযানে অংশ গ্রহণ করে ভারতীয় বিমান বাহিনী।