জীবনরেখা এক্সপ্রেস, গরীব দুঃখীদের চিকিৎসা পরিষেবা দিতে হাসপাতাল ট্রেন পৌঁছাল মুম্বইতে
জীবনরেখা এক্সপ্রেস(Photo Credit: ANI)

মুম্বই, ৩০ আগস্ট: ভারতের প্রথম হাসপাতাল ট্রেন (hospital train), লাইফ লাইন এক্সপ্রেস (LifeLine Express) এল মুম্বইতে। ছ্ত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস স্টেশনে (CSMT) বৃহস্পতিবার পৌঁছায় এই হাসপাতাল ট্রেন। সংবাদ সংস্থা এএনআই-এর টুইট অনুসারে এই লাইফ লাইন এক্সপ্রেস মূল জীবন রেখা এক্সপ্রেস (Jeevan Rekha Express) নামেই সমধিক পরিচিত। গ্রামীণ ভারত ও দুস্থ ভারতকে চিকিৎসা পরিষেবা দিতেই এই ট্রেন চালু হয়েছে। প্রত্যন্ত ভারতের এমন অনেক গ্রাম রয়েছে যেখান মানুষের কাছে হাসপাতালে এসে চিকিৎসা করাটা বিলাসিতা। তাঁদের পরিষেবা দিতেই এই ট্রেন চালু করে ভারতীয় রেল। সঙ্গে ছিল স্বাস্থ্য মন্ত্রক ও ইমপ্যাক্ট ইন্ডিয়া ফাউন্ডেশন বা আইআইএফ। ইতিমধ্যেই প্রত্যন্ত ভারতের ১২লখা মানুষকে চিকিৎসা পরিষেবা দিয়েছে এই ট্রেন।

১৯৯১- সালের ১৬ জুলাই এই মহতি উদ্দেশ্য নিয়ে পথ চলা শুরু করে লাইফ লাইন এক্সপ্রেস। ভারতীয় রেল, স্বাস্থ্যমন্ত্রক ছাড়াও ইংল্যান্ডেরও অবদান রয়েছে এই পরিষেবা ট্রেনের চালনায়। মূলত গরীব দুঃখীদের স্বাস্থ্য পরিষেবা দিতেই লাইফ লাইন এক্সপ্রেস চালু হয়েছিল। আরও পড়ুন-জিন্স টি-শার্ট নিষিদ্ধ, কর্মক্ষেত্রে নয়া পোশাক বিধির নির্দেশিকা জারি বিহার সরকারের

জানা গিয়েছে, ট্রেনটির প্রত্যেকটি কামরা বাতানুকূল। একটি অপারেশন থিয়েটার ও তিনটি অপারেটিং টেবিল রয়েছে ট্রেনে। একটি আইসিইউ বা জিবাণুমুক্ত ওয়ার্ড রয়েছে। রয়েছে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম, পর্যাপ্ত চিকিৎসক ও নার্স। তাঁদের থাকার সুবন্দোবস্ত। প্রতিটি রোগের পৃথক ওয়ার্ড, প্যান্ট্রি কার। লাইফ লাইন এক্সপ্রেসে প্রাপ্তবয়স্ক, বিশেষ ক্ষমতা সম্পন্ন রোগী ও শিশুদের জন্য় হাতে গরম পরীক্ষা নিরিক্ষা ও অপারেশনের সুযোগ রয়েছে। মূলত ভারতে এমন গ্রাম প্রচুর রয়েছে যেখানে রেললাইনরে কেনও যোগাযোগ নেই। সেখানে তো জীবন রেখা এক্সপ্রেস পৌঁছাতে পারবে না। তাই প্রচারের জন্যই মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের মতো প্ল্যাটফর্মে আনা হয়েছে জীবন রেখা এক্সপ্রেসকে। কোনওভাবে যদি গরিব দুঃখীদের জানানো যায় যে তাদের জন্য এমন পরিষেবা এখানে রয়েছে।