জিন্স টি-শার্ট নিষিদ্ধ, কর্মক্ষেত্রে নয়া পোশাক বিধির নির্দেশিকা জারি বিহার সরকারের
প্রতীকী ছবি(Photo Credit: unsplash.com)

পাটনা, ৩০ আগস্ট: জিন্স ও টি-সার্টের উপরে এবার কড়া নিষেধাজ্ঞা জারি করল বিহারের নীতিশ কুমার সরকার। কর্মক্ষেত্রে জিন্স টি-শার্ট পরা যাবে না। এই বার্তা সরকারি ও বেসরকারি সমস্ত ধরনের কর্মচারীকেই মনে চলতে হবে। অফিসে আসা কর্মীরা নির্বিশেষে জিন্স ও টি-শার্ট পরছেন। এতে কর্মক্ষেত্রের নিজস্ব যে সংস্কৃতি রয়েছে তা নষ্ট হচ্ছে। বিষয়টি নিয়ে বেশ কিছুদিন ধরে রাজ্য প্রশাসনের উচ্চ পর্যায়ে নালিশ যাচ্ছিল। তারই পরিপ্রেক্ষিতে সরকারি এই নিষেধাজ্ঞা জারি করেছে। বিহার সরকারের উচ্চ সচিব মহাদেব প্রসাদ নিজে এই নির্দেশিকা জারি করেছেন। ঠিক হয়েছে নয়া পোশাক বিধি (Dress Code)।

বিহার সরকারের কর্মচারীদের জানানো হয়েছে। অফিসের সংস্কৃতি মেনে চলুন। এখানে সাধারণ পোশাক পরে আসুন। অফিসের নিয়মানুবর্তিতা প্রত্যেককেই মানতে হবে। সরকারি কর্মীরা (Govt Employee) অবশ্যই হালকা রঙের সাধারণ আরামদায়ক পোশাক পরবেন। শুধু সরকারি কর্মীরাই নন, অফিসে জিন্স ও টি-শার্ট পরে যেতে পারবেন না বেসরকারি ফার্মে কর্মরত লোকজন। মূলত, অফিসে কর্মচারীরা জিন্স টি-শার্ট ছাড়া অন্য কিছু পরে আসেন না। এই নোটিস বার বার প্রকাশিত হতেই এমন নির্দেশিকা জারি করা হয়েছে বলে খবর। আরও পড়ুন-উপত্যকায় সেনা নিরাপত্তাকে চ্যালেঞ্জ, জঙ্গির গুলিতে নিহত প্রবীণ দোকানি

এই প্রসঙ্গে সরকারের উচ্চ সচিব মহাদেব প্রসাদ বলেছেন, পোশাক বিধির ক্ষেত্রে প্রত্যেক সরকারি কর্মচারীকে তা যে কোনও মূল্যেই মনে চলতে হবে। নীতিশ কুমার সরকার বিহারের কর্মজীবী মানুষকে পোশাক বিধির আওতায় নিয়ে আসছেন। এর আগে বিহারে মদ নিষিদ্ধ হয়েছিল। এখনও সেখানে প্রকাশ্যে মদ্যপান, বিক্রি আইনত দণ্ডনীয় অপরাধ। তবুও যে প্রতিবেশী রাজ্য থেকে চোরাগোপ্তা মদ পাচার হয় না তা কিন্তু হলফ করে বলতে পাবেন না বিহার সরকারের আমলারা। তবে পোশাক বিধির নয়া নীতি নিয়ে জনমনে কোনও ক্ষোভ ছড়াল কি না তা এখনও স্পষ্ট নয়।