Indian Navy: নৌসেনা কর্মীদের ব্যবহার করতে দেওয়া হবে না স্মার্টফোন, নিষেধাজ্ঞা জারি ভারতীয় নৌ বাহিনীর
স্মার্টফোন/ প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ৩০ ডিসেম্বর: ফাঁস হয়ে যাচ্ছিল ভারতীয় নৌ সেনাবাহিনীর (Indian Navy) সমস্ত গোপন তথ্য। যার ফলে নিরাপত্তা আঁটসাঁট করল ভারতীয় নৌবাহিনী। তাও আবার যে সে নিরাপত্তা নয়। সোজা যোগাযোগ মাধ্যমে কোপ। নৌ সেনারা (Naval Personnel) ব্যবহার করতে পারবে না মোবাইল ফোন (Mobile Phone)। নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেয় ভারতীয় নৌ সেনা। নৌ সেনা ঘাঁটি, ডক ও যুদ্ধ জাহাজেও স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। তারা আরও জানান, যেকোনও মেসেজিং অ্যাপ, নেটওয়ার্কিং এবং ব্লগিং, তথ্য শেয়ার করা, ই-কমার্স সাইটের ব্যবহার কর্মীদের করতে দেওয়া হবে না।

ANI-র খবর অনুযায়ী, কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় (Social Media) এক ভারতীয় নৌকর্মী শত্রুপক্ষের ইন্টেলিজেন্স এজেন্সির (Enemy Intelligence Agency) কাছে গোপন ও গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করে দেয়। এই ঘটনায় জড়িত অন্তত ৮ জনের মধ্যে সাতজন নৌসেনাকর্মী এবং একজন মুম্বইয়ের হাওয়ালা অপারেটরকে আটক করা হয়। গত ২০ ডিসেম্বর বিশাখাপত্তম থেকে তাদের গ্রেফতার করা হয়। যার জেরে এই কড়া পদক্ষেপ নেয় নৌবাহিনী। রিপোর্টে আরও জানা গেছে তারা ফেসবুকের মত সোশ্যাল মিডিয়াগুলিতেও নিষেধাজ্ঞা জারি করেছে। এই নির্দেশটি গত ২৭ জানুয়ারি থেকে জারি হয়।

আরও পড়ুন, ২০২০ সালে অনলাইন পেমেন্ট সিস্টেমগুলি টার্গেট হবে সাইবার অপরাধীদের

অন্ধ্রপ্রদেশ পুলিশ দিন জানিয়ে দেন এসমস্ত গুপ্তচরদের ধরতে গোয়েন্দা বিভাগ একটি অপারেশন দল তৈরি করে, যার নাম "অপারেশন ডলফিন্স নোস"। অন্ধ্রপ্রদেশ পুলিশ আরও জানায় যে গুপ্তচরদের গ্রেফতার করা হয়েছে তাদের পাকিস্তানের সঙ্গে সংযোগ রয়েছে। জানুয়ারী ৩ পর্যন্ত তাদের হাজতে রাখা হবে এবং জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানানো হয়।