Cybercrime: ২০২০ সালে অনলাইন পেমেন্ট সিস্টেমগুলি টার্গেট হবে সাইবার অপরাধীদের
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: নতুন বছরে আশঙ্কার কথা শোনাল সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই (Kaspersky)। তারা জানিয়েছে, নতুন বছরে সাইবার অপরাধের (Cyber Crime) সঙ্গে জড়িত গ্রুপগুলি ২০২০ সালে অনলাইন পেমেন্ট প্রসেসিং সিস্টেমগুলিকে (Online payment processing systems) টার্গেট করবে। গত কয়েক বছর ধরে জেএস-স্কিমিং (JS-skimming) অর্থাৎ অনলাইন স্টোর থেকে পেমেন্ট কার্ডের ডেটা চুরি করার ঘটনা প্রচুর বেড়েছে। ক্যাসপারস্কাই-র গবেষকরা তাদের সর্বশেষ প্রতিবেদনে বলেছেন যে তাঁরা বর্তমানে এই ধরণের হামলার সঙ্গে জড়িত কমপক্ষে ১০টি বিভিন্ন গ্রুপ সম্পর্কে জানেন। তবে পরের বছরে তাদের সংখ্যা বাড়তে থাকবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সবচেয়ে বিপজ্জনক আক্রমণ হবে ই-কমার্স (E-commerce) সংস্থাগুলির উপরে। যার প্রভাব পড়বে হাজার হাজার সহযোগী সংস্থার উপরে।

ক্যাসপারস্কাই-র সুরক্ষা গবেষক ইউরি নেমস্টনিকভ (Yuriy Namestnikov) এক বিবৃতিতে বলেছেন, "এই বছরে অনেকগুলি গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। ২০১৮ সালে আমরা জানিয়েছিলাম যে ২০১৯ সালে অনেক সাইবার ক্রাইম গ্রুপের উত্থান হবে। সেই রকমই হয়েছে। সাইবার অপরাধীরা তাদের ফোকাস রেখেছে ডেটা সংক্রান্ত বিষয়ে। তিনি আরও বলেন, "আন্ডারওয়ার্ল্ডে বায়োমেট্রিক্স ডেটা বিক্রি চলছে। এছাড়াও, আমরা জেএস-স্কিমার বেস আক্রমণ আরও বাড়বে বলে আশাবাদী ছিলাম। আর সেটাই হয়েছে। ২০২০ সালে অর্থ শিল্পের সুরক্ষার সঙ্গে যুক্তদের সম্ভাব্য হামলা সম্পর্কে সতর্ক করছি। তারা যেন তৈরি থাকে নতুন চ্যালেঞ্জ নিতে।" আরও পড়ুন: Jio Offer: এক রিচার্জেই মিলবে ৩৬৫ দিন আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা, প্রতিদিন ১.৫ জিবি হাইস্পিড ডেটা! বছর শেষের এই অফার কত টাকায় মিলবে জানেন?

ক্যাসপারস্কাই-র রিপোর্ট অনুসারে, সাইবার অপরাধীরা মোবাইল নির্ভর বিনিয়োগ অ্যাপগুলিকেও টার্গেট করবে। যে অ্যাপগুলি বিশ্বজুড়ে ব্যবহারকারীদের মধ্যে আরও জনপ্রিয় হয়ে উঠেছে। এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি সঠিক সুরক্ষা ব্যবস্থা ব্যবহার করে না। তার কারণে সাইবার অপরাধীদের এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলির ব্যবহারকারীদের টার্গেট করতে পারে। ক্যাসপারস্কাই জানিয়েছে, সাইবার অপরাধীদের প্রধান টার্গেট হল ছোটো ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলি। এছাড়াও, আশঙ্কা করা হচ্ছে যে ডেটা হাতিয়ে ব্যাঙ্ক বা আর্থিক সংস্থাগুলির থেকে টাকা আদায় করতে পারে সাইবার অপরাধীরা।