NIRF Ranking 2022: দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকায় শীর্ষস্থানে আইআইটি মাদ্রাজ, ষষ্ঠস্থানে খড়গপুর আইআইটি

নতুন দিল্লি, ১৫ জুলাই: শুক্রবার ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (NIRF Ranking 2022) প্রকাশ করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Education Minister Dharmendra Pradhan)। সামগ্রিকভাবে দেশের সবকটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষস্থান দখল করেছে আইআইটি, মাদ্রাজ (IIT Madras)। দ্বিতীয় স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু। আইআইটি, বোম্বে তৃতীয় স্থানে রয়েছে। চতুর্থ, পঞ্চাম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে আইআইটি দিল্লি, আইআইটি কানপুর ও আইআইটি খড়গপুর।

সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাত্রমে আইআইটি রৌরকি, আইআইটি গুয়াহাটি, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স-দিল্লি ও জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। আরও পড়ুন: Delhi: পরপর ১৪বার 'জোর করে গর্ভপাত' করিয়েছেন সহবাস সঙ্গী, দিল্লিতে ভয়াবহ ঘটনা

ANI-র টুইট:

ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc Bengaluru) সেরা বিশ্ববিদ্যালয়ের স্থান পেয়েছে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেছে। আইআইএম আমেদাবাদ (IIM Ahmedabad) ভারতের সেরা বি-স্কুল। তারপরে রয়েছে আইআইএম বেঙ্গালুরু এবং আইআইএম কলকাতা। দেশের কলেজগুলির মধ্যে শীর্ষে রয়েছে মিরান্ডা হাউস (Miranda House)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে হিন্দু কলেজ ও প্রেসিডেন্সি কলেজ।