Ladakh: হুঁশিয়ার চিন, লেহতে বায়ুসেনার চিনুক হেলিকপ্টারের চক্কর: ভিডিয়ো
লেহতে বায়ুসেনার চিনুক হেলিকপ্টারের চক্কর (Photo: ANI)

লাদাখ, ২৬ জুন: চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহে লাদাখ (Ladakh) সীমান্তে তৎপরতা বাডিয়েছে ভারতের বায়ুসেনা। আজ বায়ুসেনার চিনুক হেলিকপ্টারকে চক্কর কাটত দেখা গেছে লেহতে (Leh)। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সেনার সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষের (India-China Violent Clash) পর থেকেই বায়ুসেনা (IAF) নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে। যাতে চিনা সেনা কোনও কিছু করার আগে পাঁচবার ভাবে। লাদাখের আকাশে আজ সকাল থেকে উড়ছে যুদ্ধবিমান। কাশ্মীর, পঞ্জাব, হিমাচলের ঘাঁটি থেকে আনা হচ্ছে যুদ্ধবিমান। সমরাস্ত্র নিয়ে দৌলত বেগ ওল্ডি বিমানঘাঁটিতে নামছে মালবাহী বিমান।

কয়েকদিন আগেই চিন সীমান্ত লাগোয়া এলাাকাগুলি পরিদর্শন করেন সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে (Army Chief General MM Naravane)। এছাড়াও বর্তমান পরিস্থিতি তিনি পর্যালোচনা করেন। সেনাদের মনোবলের জন্য প্রশংসা করেছেন। এছাড়াও তাদের উদ্যোগ এবং উদ্দীপনা নিয়ে কাজ চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেছেন। তার আগে লাদাখ সীমান্ত পরিদর্শনে যান বায়ুসনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া। আরও পড়ুন: US Shifting Military: ভারত-চিন সীমান্ত সংঘর্ষে আমেরিকা থেকে পাঠানো হচ্ছে সেনা, ঘোষণা মার্কিন বিদেশসচিবের; তবে কি যুদ্ধের সংকেত?

এদিকে মার্কিন প্রেসিডেন্ট (US) ডোনাল্ড ট্রাম্প ভারত-চিন সীমান্ত (India-China Border Issue) সমস্যা বিবাদের শান্তিপূর্ণ সমাধানের কথা বললেও, চিনের বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি শুরু করে দিয়েছে আমেরিকাও। বৃহস্পতিবার ব্রাসেলস ফোরামের ভার্চুয়াল সম্মেলনে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও (Mike Pompeo) বলেন, ভারত ও দক্ষিণ এশিয়ায় চিনের আগ্রাসনের কারণেই ইউরোপ থেকে মার্কিন সেনার সংখ্যা কমানো হচ্ছে।

ব্রাসেলসে এক ভার্চুয়াল সম্মেলনে পম্পেওকে, মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানিতে সেনা সংখ্যা কমিয়ে দিয়েছে কেন? জিজ্ঞেস করায় সাফ জানান, মার্কিন সেনা বেশিদিন এখানে থাকবে না। তাদের অন্যত্র সরানো হচ্ছে। চিনের কমিউনিস্ট পার্টির সমালোচনা করেন মার্কিন বিদেশসচিব। তিনি বলেন, চিনের কমিউনিস্ট পার্টির পদক্ষেপ শুধু ভারতের জন্য হুমকি নয়। ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্সও চিনের হুমকির মুখে। দক্ষিণ চিন সাগরে চিনের তত্‍‌পরতা নিয়েও ক্ষুব্ধ আমেরিকা। পম্পেও আরও জানান, 'আমাদের সময়ের এই চ্যালেঞ্জ'- এর মোকাবিলা করতেই মার্কিন সেনাকে জার্মানি থেকে সরিয়ে আনা হচ্ছে।