PIB Fact Check: মাদ্রাসার পাঠ্যক্রমে গীতা, রামায়ণ? জানুন আসল সত্যি
Madrassa in Assam | Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৪ মার্চ: ন্যাশনাল ইনস্টিউট অফ ওপেন স্কুলিং বা NIOS মাদ্রাসার পাঠ্যক্রমে গীতা (Gita), রামায়ণ (Ramayan) রাখত চলেছে কেন্দ্রীয় সরকার। গতকাল কয়েকটি সংবাদমাধ্যম এই খবর প্রকাশ করে। যদিও এই খবরকে পুরোপুরি ভুয়ো ও ভিত্তিহীন বলে দাবি করেছে সরকার। আজ প্রেস ইনফরমেশন ব্যুরোর (PIB) তরফে জানিয়ে দেওয়া হয়েছে, গত ৩ মার্চ ২০২১ সালে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়, যার শিরোনাম '‌নিওস মাদ্রাসাতে গীতা, রামায়ণ নিয়ে আসছে।’‌ এই সংবাদ সত্যকে বিকৃত করেছে, সত্যকে মিথ্যা রূপে উপস্থাপন করেছে এবং মনে হয় খারাপ অভিপ্রায়ে করা হয়েছে।

কেন্দ্রীয় সরকার আজ জানিয়ে দিয়েছে যে এনআইওএস মাদ্রাসাগুলিকে এসপিকিউইএম (মাদ্রাসার মানসম্পন্ন শিক্ষার জন্য বিশেষ বিধান) এর অধীনে অনুমোদিত করে। আনুষ্ঠানিক শিক্ষাব্যবস্থার তুলনায় কোনও নির্দিষ্ট লাইনের সীমানা ছাড়াই এই বিধানের অধীনে বিভিন্ন বিষয় শিক্ষার্থীদের পড়ানো হয়। এনআইওএস কর্তৃক দেওয়া বিষয়গুলি থেকে সাবজেক্ট বেছে নেওয়া শিক্ষার্থীর সম্পূর্ণ বিবেচনার বিষয়। আরও পড়ুন: Viral: টুর্নামেন্টে ম্যান অফ দ্যা ম্যাচ, ৫ লিটার পেট্রোল পুরস্কার পেলেন এই ক্রিকেটার

সরকার বলেছে, এনআইওএস স্বীকৃত প্রায় ১০০টি মাদ্রাসা রয়েছে। যেখানে ৫০ হাজার শিক্ষার্থী আছে। এছাড়াও, সাম্প্রতিক ভবিষ্যতে আরও প্রায় ৫০০ মাদ্রাসাকে নিওসের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।