Air India Sale:  এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির পথে কেন্দ্র
Photo Source: Wikipedia

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি: কানাঘুঁষো শোনা যাচ্ছিল অনেকদিন ধরেই। সোমবার সরকারিভাবে জানিয়ে দেওয়া হল এয়ার ইন্ডিয়া(Air India Sale)র পুরো অংশীদারিত্বই বিক্রি করে দেওয়া হচ্ছে। যার জন্য সোমবার নিলাম সংক্রান্ত কাগজপত্র প্রকাশ করল এয়ার ইন্ডিয়া। ১৭ মার্চের মধ্যে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা দিতে হবে। ২০১৮ সালেও এমন একবার চেষ্টা করা হয়েছিল। সেবার ৭৬ শতাংশ শেয়ার বিক্রির কথা হয়। সেসময় সংস্থাটির বাজারে দেনা ছিল ৫.১ বিলিয়ন মার্কিন ডলার। এবার পুরোপুরিই ১০০ শতাংশ শেয়ার বিক্রি করতে চলেছে এই বিমানসংস্থা। প্রাথমিকভাবে এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার ইন্ডিয়া-স্যাটসের অংশীদারি কেনার বিষয়টিতে কাদের আগ্রহ রয়েছে। সেটা জানার চেষ্টা চলছে সংস্থার তরফ থেকে।

ঋণের দায়ে জর্জরিত এয়ার ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়ার মোট ৬০,০৭৪ কোটি টাকা ঋণ রয়েছে। যার মধ্যে যে সংস্থা কিনবে এয়ার ইন্ডিয়া, তাকে দেওয়া হচ্ছে একটি শর্তও। যে এই এয়ার ইন্ডিয়া কিনবে সেই সংস্থাকে ২৩,২৮৬ কোটি টাকার ঋণের বোঝা নিতে হবে। তবে বাকি ওয়ার্কিং ক্যপিটাল ও অন্য এয়ারক্র্যাফট বহির্ভূত ঋণ সরকারই আপাতত মেটাবে।আরও পড়ুন: Afghanistan Plane Crash: ৮৩ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ল বিমান

 এয়ার ইন্ডিয়া যে কিনবে, সেই সংস্থা ১২১টি বিমান ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ২৫টি বিমান পাবেন। এয়ার ইন্ডিয়া কেনার জন্য আবেদন জমা দেওযার শেষ তারিখ ১৭ মার্চ। যে সংস্থাই এই এয়ার ইন্ডিয়া কিনুক না কেন এই নিলামের পর ভারতীয় সংস্থা বা ব্যক্তির অধীনেই থাকতে হবে এয়ার ইন্ডিয়ার মালিকানা।