Coronavirus Impact on Airlines: করোনার প্রকোপে বন্ধ আন্তর্জাতিক বিমান, বেতন হ্রাস GoAir, IndiGo, Air India-র
IndiGo Airlines (Photo Credits: Twitter)

মুম্বই, ১৯ মার্চ: করোনায় আক্রান্ত গোটা বিশ্ব। বৃহস্পতিবার পাঞ্জাব (Punjub) থেকে করোনায় (Coronavirus Outbreak) চতুর্থ মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই অবরুদ্ধ করে দেওয়া হল ভারতকে (India)। ২২ মার্চ থেকে আগামী ১ সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে সমস্ত আন্তর্জাতিক বিমান। পড়ুয়া, রোগী এবং কোনও শারিরীক প্রতিবন্ধীরা ছাড়া বাকিদের বিমানে যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিমানের পাশাপাশি জাহাজ পরিষেবাতেও জারি করা হয়েছে কড়া নিষেধাজ্ঞা। তবে কেন্দ্রের নিষেধাজ্ঞা ছাড়াও করোনা আতঙ্কেই নিজেদের ঘরবন্দি করেছেন সকলে। যার থেকে বিমান পরিষেবা জোরদার ধাক্কা খেয়েছে। একধাক্কায় ব্যাপক পরিমাণে আয় কমেছে বিমান পরিষেবার। এহেন পরিস্থিতিতে সংস্থা এবং সংস্থার কর্মীদের বাঁচাতে ২৫ শতাংশ থেকে ৫ শতাংশ পর্যন্ত পদ অনুযায়ী বেতন কমাল ইন্ডিগো (Indigo Airlines) এয়ারলাইন্স।

রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বেতন হ্রাসের কথা জানানোর একদিন পরেই সেই একই পথে হাঁটল ইন্ডিগো এবং গো-এয়ার। এছাড়া কেন্দ্রের ঘোষণার আগেই আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছিল স্পাইস জেট। পরিস্থিতি যতদিন না স্বাভাবিক হচ্ছে। ততদিন পর্যন্ত আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে বলেও জানিয়ে দিয়েছিল স্পাইস জেটের আধিকারিকরা। আরও পড়ুন: Narendra Modi: রবিবার দেশজুড়ে জনগন-কারফিউয়ের আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

অন্যদিকে গো-এয়ারের তরফে একটি সরকারিভাবে বিজ্ঞপ্তি বেশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্থার কর্মীদের ঘুরিয়ে-ফিরিয়ে ছুটিতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সেই ছুটি সংস্থার তরফে দেওয়া হলেও এতে মিলবে না বেতন। যেকটি দিন কর্মীরা ছুটিতে থাকবেন। সেকটা দিন মিলবে না কোনও বেতন। এতে বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি হলেও কিছুটা হলেও সংস্থা ক্ষতির হাত থেকে বাঁচবে বলে মনে করা হচ্ছে।