First Coronavirus Death In India: ভারতে প্রথম, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ৭৬ বছরের বৃদ্ধের
হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড (Photo Credits: PTI)

কালাবুর্গি, ১২ মার্চ: ভারতে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া গেল। কর্নাটকের (Karnataka) কালাবুর্গির (Kalaburagi) বাসিন্দা ৭৬ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল তাঁর মৃত্যু হয়। ওই বৃদ্ধের করোনাভাইরাস পজিটিভ ধরা পড়েছে। এই বিষয়টি নিশ্চিত করেছে কর্নাটকের স্বাস্থ্য দপ্তর। ওই বৃদ্ধ তেলাঙ্গানায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গেছিলেন। তাই তেলাঙ্গানা সরকারকেও বিষয়টি জানানো হয়েছে। মৃত ওই বৃদ্ধের নাম মহম্মদ হুসেন সিদ্দিকি।

জানা গেছে, তিনি ২৯ ফেব্রুয়ারি সৌদি আরব থেকে ফিরে এসেছিলেন এবং হায়দরাবাদ বিমানবন্দরে নামার সময় তাঁর করোনাভাইরাসের কোনও লক্ষণ দেখা যায়নি। হাঁপানি ও হাইপারটেনশনে ভোগার পরে ২ মার্চ তিনি কালাবুর্গির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। সেখানে তাঁর করোনাভাইরাসের পরীক্ষা হয়। তিন দিন পর তাঁকে হায়দরাবাদের অন্য একটি হাসপাতালে স্থানান্তর করা হয়। যদিও পরিবারের সদস্যরা তাঁকে ওইদিনই হাসপাতাল থেকে বাড়ি নিয়ে চলে যায়। সেখানেই ওই বৃদ্ধের মৃত্যু হয়। আরও পড়ুন: Coronavirus In India: অপ্রতিরোধ্য করোনাভাইরাস, দুশ্চিন্তা বাড়িয়ে ভারতে আক্রান্তের সংখ্যা ৭৩

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশে এখনও পর্যন্ত সত্তরেও বেশি মানুষ মারণ ভাইরাসে আক্রান্ত। এই প্রসঙ্গে সংসদে এদিন উদ্বেগ প্রকাশ করলেন বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শংকর। সবচেয়ে বেশি করোনা আক্রান্ত কেরালায়। মারণ ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে বিশেষ কয়েকটি ক্ষেত্র ছাড়া ১৫ এপ্রিল পর্যন্ত সব ভিসা বাতিল করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এ ক্ষেত্রে শুধু ছাড় দেওয়া হয়েছে, কূটনীতি, অফিসিয়াল, রাষ্ট্রপুঞ্জ বা আন্তর্জাতিক সংগঠন, কর্মসংস্থান ও প্রজেক্টের ভিসাকে। করোনাভাইরাসকে প্যানডেমিক বা মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।