Coronavirus In India: অপ্রতিরোধ্য করোনাভাইরাস, দুশ্চিন্তা বাড়িয়ে ভারতে আক্রান্তের সংখ্যা ৭৩
হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১২ মার্চ: করোনাভাইরাস যেন অপ্রতিরোধ্য। দিনের পর দিন শক্তি সঞ্চয় করে একবারে নয়া উদ্যমে আক্রমণে নেমেছে। দেখতে দেখতে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৭৩। এই প্রসঙ্গে সংসদে এদিন উদ্বেগ প্রকাশ করলেন বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শংকর। সবচেয়ে বেশি করোনা আক্রান্ত কেরালায়। মারণ ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে বিশেষ কয়েকটি ক্ষেত্র ছাড়া ১৫ এপ্রিল পর্যন্ত সব ভিসা বাতিল করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এ ক্ষেত্রে শুধু ছাড় দেওয়া হয়েছে, কূটনীতি, অফিসিয়াল, রাষ্ট্রপুঞ্জ বা আন্তর্জাতিক সংগঠন, কর্মসংস্থান ও প্রজেক্টের ভিসাকে। করোনাভাইরাসকে প্যানডেমিক বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

জানা গিয়েছে, করোনাভাইরাসে গোটা বিশ্বে এক লক্ষ ২০ হাজার মানুষ আক্রান্ত। মৃত্যু সাড়ে ৪ হাজার ছাড়িয়েছে। সব রকমের পদক্ষেপ করা সত্ত্বেও ভারতের আক্রান্তর সংখ্যা ৭৩ জন। বৃদ্ধির হার দ্রুত হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। বিদেশমন্ত্রী জানান, এই পরিস্থিতি ব্যতিক্রম। তাই ব্যতিক্রমী কাজ করা প্রয়োজন। চিনের হুয়ান, জাপানের ডায়মন্ড প্রিন্সেস এবং ইরানের পুণ্যার্থীদের সুরক্ষা দিতে সরকার বদ্ধপরিকর। তাঁর কথায়,  বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করা সবচেয়ে জরুরি।  উল্লেখ্য, বুধবার কেন্দ্র বিবৃতি দিয়ে জানায় ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদানে স্থগিতাদেশ জারি করা হচ্ছে। কূটনীতিক, রাষ্ট্রসঙ্ঘ-সহ গুরুত্বপূর্ণ সংস্থা ছাড়া বাকি সবার ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা স্থগিত করা হয়েছে। বন্ধ করা হয়েছে ভারতের সব সীমান্তও। এখনও পর্যন্ত ইরানে ৯ হাজার মানুষ নোভেল করোনাভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে ৩৫৪ জনের। করোনা সংক্রমণের ব্যাপকতা নিরিখে চিন, ইতালির পর তৃতীয় স্থানে ইরান। আরও পড়ুন- Indian Rupee Hits Due To Coronavirus Outbreak: করোনার কোপে দিশেহারা বিশ্ব অর্থনীতি, এক ধাক্কায় পড়ল ভারতীয় টাকার দাম

বৃহস্পতিবার, লোকসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, ইরানের বিভিন্ন জায়গায় বাস করছেন কমপক্ষে ৬ হাজার ভারতীয়। রুটি-রুজির টানে অধিকাংশ মানুষ দীর্ঘমেয়াদি ভিসায় সেখানে রয়েছেন। লাদাখ, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র থেকে ১১০০ জন ইরানে গিয়েছেন। শুধুমাত্র জম্মু-কাশ্মীর থেকেই ৩০০ পড়ুয়া রয়েছে সেখানে। শ্রীনগরে গিয়ে পড়ুয়াদের পরিবারের সদস্যেদের সঙ্গে সাক্ষাত করেন জয়শঙ্কর। এই পরিস্থিতিতে টাকার দাম ৮৫ পয়সা পড়ে গিয়েছে। সেনসেক্স নিম্নমুখী। নিফটির অবস্থাও তাই। ফিলিপিন্সের প্রেসিডেন্টের শরীরে করোনার সংক্রমণ মিলেছে।