Omicron: ওমিক্রনের প্রভাব বড়দের তুলনায় ছোটদের উপর অনেক বেশি, শিশুদের নিয়ে চিন্তায় চিকিৎসকরা
Children Affected With Omicron (Photo Credit: File Photo)

দিল্লি, ১৮ জানুয়ারি:  গোটা দেশ জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস (Coronavirus)। ডেল্টার পর এবার গোটা বিশ্ব জুড়ে নতুন করে থাবা বসাতে শুরু করেছে করোনার অপর প্রজাতি ওমিক্রন। ডেল্টার (Delta) মতো ওমিক্রন (Omicron) প্রাণঘাতী না হলেও, এই ভ্য়ারিয়েন্টের সংক্রমণের মাত্রা অনেক বেশি। যার জেরে প্রায় গোটা বিশ্ব জুড়ে ওমিক্রন হু হু করে একজনের শরীর থেকে অপরজনের শরীরে সংক্রমিত হচ্ছে। ওমিক্রন ডেল্টার মতো প্রাণঘাতী না হলেও, সম্প্রতি একটি রিপোর্ট প্রাকশ্যে আসে। যেখানে দাবি করা হয়েছে, বড়দের তুলনায় ছোটদের উপর বেশি প্রভাব ফেলতে পারে ওমিক্রন। সম্প্রতি ওমিক্রনের ডেরে দিল্লিতে (Delhi) ৭ শিশুর মৃত্যু হয়। তার জেরেই এবার ছোটদের উপর ওমিক্রনের প্রভাব নিয়ে কপালে ভাঁজ পড়তে শুরু করেছে চিকিৎসকদের।

হিন্দুস্থান টাইমসের সাক্ষাৎকারে চিকিৎসক ফজল নবি জানান, বড়দের তুলনায় ছোটরা বেশি করে ওমিক্রনে আক্রান্ত হচ্ছে।  দেশের এক বড় অংশের শিশুরা মৃদু উপসর্গ নিয়ে করোনার এই নয়া প্রজাতির সঙ্গে লড়াই করছে। তবে কোভিড ১৯-এর প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের সময়ের চেয়ে অনেক বেশি শিশু এবার আক্রান্ত হচ্ছে। ওমিক্রনের প্রভাব শিশুদের উপর বেশি করে পড়ছে বলে জানান ওই চিকিৎসক।

চিকিৎসক অমিত গুপ্তা জানান, করোনা থেকে শিশুদের রক্ষা করতে এখনও কোনও টিকা আসেনি। ফলে ওমিক্রনের প্রভাব থেকে শিশুদের কীভাবে রক্ষা করতে হবে, তা নিয়ে চিন্তিত দেশের তচিকিৎসক মহল। দক্ষিণ আফ্রিকায় (South Africa) ওমিক্রনের প্রভাবে শিশুরা অনেক বেশি করে আক্রান্ত হচ্ছে। ওমিক্রনের জেরে অসুস্থতার পর সে দেশের বহু শিশুকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে বলেও জানা যায়। প্রসঙ্গত, ওমিক্রনের জেরে সেখানে ৫ বছরের কম বয়সী শিশুরা বেশি করে আক্রান্ত হচ্ছে বলে খবর।

আরও পড়ুন:  Dhanush-Aishwaryaa: বিচ্ছেদের আগে ধনুষকে পাশে নিয়ে নিজেকে 'গর্বিত স্ত্রী' বলেন রজনী কন্যা ঐশ্বর্যা

বেঙ্গালুরুর এক চিকিৎসক জানান, গতবারের তুলনায় এবার অনেক বেশি মাত্রায় শিশুরা আক্রান্ত হচ্ছে ওমিক্রনের প্রভাবে। ওমিক্রনে আক্রান্ত হলে শিশুদের মধ্যে বমি, মাথা ব্যাথা দেখা দিচ্ছে জ্বরের সঙ্গে। শিশুদের পাশাপাশি করোনার এই প্রজাতির জেরে কোমর্বিড রোগীরাও অনেক বেশি করে আক্রান্ত হচ্ছেন বলে বেঙ্গালুরুর ওই চিকিৎসক জানান।