COVID 19: ডেল্টা, ওমিক্রনের সংমিশ্রণ, ইজরায়েলে করোনা নয়া প্রজাতির হানাদারি, আতঙ্ক বিশ্বজুড়ে
Coronavirus | Representational Image (Photo Credits: Pixabay)

দিল্লি, ১৭ মার্চ:  ডেল্টা (Delta), ওমিক্রনের (Omicron)ভয়াবহতা কাটতে না কাটতেই এবার ফের কোভিডের নয়া রূপ নিয়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। বি এ ওয়ান এবং বি এ টু, কোভিডের এই দুই রূপের সংমিশ্রনে নয়া প্রজাতির আগমণ ইজরায়েলে (Israel )। এমনই জানা যাচ্ছে বিভিন্ন সূত্রের তরফে। পাশাপাশি কোভিডের এই পূর কতটা ভয়ঙ্কর, সে বিষয়ে গবেষণা চলছে বলেও জানানো হয় ইজরায়েলের স্বাস্থ্য দফতরের তরফে। ইজরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে ২ জনের শরীরে করোনার এই নয়া প্রজাতির সন্ধান মেল।  বেন গুরিয়ন বিমানববন্দরে যে দুজনের শরীরে করোনার এই নয়া প্রজাতির সন্ধান মেলে, তাঁদের বয়স ২০-র কম।  ফলে কোভিডের এই নয়া রূপ কম বয়সীদের উপর বেশি প্রভাব বিস্তার করবে কি না, তা নিয়ে পরীক্ষানীরিক্ষা শুরু করেছে ইজরায়েল।

করোনার (Coronavirus) এই নয়া প্রজাতি কারও শরীরে থাবা বসালে কী কী উপসর্গ দেখা দিতে পারে? এমন প্রশ্নের উত্তরে ইজরায়েলের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়, করোনার এই নয়া প্রজাতির জেরে জ্বর, মাথা যন্ত্রণা এবং পেশীতে ব্যাথা অনুভূত হতে পারে।  তবে করোনার ডেল্টা, ওমিক্রনের পর করোনার এই নয়া প্রজাতি কতটা মারাত্মক প্রভাব বিস্তার করতে পারে মানবদেহ, সে বিষয়ে চলছে পরীক্ষানীরিক্ষা।

সম্প্রতি চিনে (China) হু হু করে করোনা (COVID 19) বাড়তে শুরু করে। চিনের হংকং, জিলি প্রদেশে করোনা আবার নতুন করে ডালপালা বিস্তার করছে বলে খবর। ফলে চিনে বেশ কয়েকটি প্রদেশে নতুন করে লকডাউন শুরু করেছে। চিনে নতুন করে লকডাউনের জেরে প্রায় ৩ মিলিয়ন মানুষ ঘরবন্দি বলে খবর। করোনা যাতে ডালপালা বিস্তার করতে না পারে, তারজন্য চিনে নেওয়া হয়েছে জিরো কোভিড পলিসি। তবে জিরো কোভিড পলিসি নেওয়া সত্ত্বেও কীভাবে চিনের বিভিন্ন অংশে ফের করোনা দাপট দেখাচ্ছে, তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন।

আরও পড়ুন:  Giriraj Singh: 'হিন্দুরা নিজেদের অধিকারের জন্য না লড়লে, বাংলা পরবর্তী কাশ্মীর হতে পারে', কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক