West Bengal Madhyamik Results 2020: অনলাইনে মাধ্যমিকের ফল প্রকাশ পর্ষদের, জানতে চোখ রাখুন ওয়েবসাইটে http:/wbresults.nic.in
Representational Image (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১৫ জুলাই:  ১৩৯ দিনের মাথায় আজ বুধবার  সকাল ১০ টায় অনলাইনে মাধ্যমিকের ফলপ্রকাশ (West Bengal Madhyamik Results 2020) করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। বেলা সাড়ে দশটা থেকে অনলাইনে পড়ুয়ারা ফলাফল জানতে পারবে। মঙ্গলবার নবান্নে  মাধ্যমিকের ফলফলা সংক্রান্ত বিষয়টি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তিনি বলেন, মাধ্যমিকের মেধাতালিকা প্রকাশ করা হবে ১৫ জুলাই। পড়ুয়াদের হাতে মার্কশিট দেওয়া হবে না। মার্কশিট নিতে আসতে হবে অভিভাবকদের। ১৭ তারিখ সম্ভবত উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে বলে জানান মুখ্যমন্ত্রী। করোনা সংক্রমণ রুখতে টানা লকডাউনে ছিল রাজ্য। সেকারণেই মাধ্যমিকের ফল প্রকাশে এতটা দেরি হয়ে গেল।

 কীভাবে জানবেন মাধ্যমিকের ফলাফল?

  • পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা ২০২০-র ফলাফল জানতে পর্ষদের ওয়েবসাইট http://wbbse.org/, http:/wbresults.nic.in, exametc.com, দেখুন।
  • মাধ্যমিকের ফলাফল জানতে সরাসরি চোখ রাখুন abplive.in, www.indiaresults.com, www.anandabazar.com,  www.telegraphindia.com
  • এছাড়াও মাধমিকের ফল জানতে এসএমএস করতে পারেন। সেজন্য মোবাইলে টাইপ করুন WB10<space>Roll Number। এরপরেই ফলাফল চলে আসবে আপনার হাতের মুঠোয়।
  • এছাড়াও exametc.com- থেকেও মাধ্যমিকের ফল জানতে পারেন।
  • স্মার্ট ফোনের গুগল প্লে স্টোর থেকে Madhyamik Results 2020 অ্যাপটি ডাউনলোড করেও দেখা যেতে পারে মাধ্যমিকের ফল। অ্যাপ ডাউনলোড হয়ে গেলে এরপর অ্যাডমিট কার্ডে থাকা রোল নম্বর, স্কুল নম্বর, সেন্টার নম্বর, অ্যাডমিট কার্ড আইডি দিয়ে দিন। তারপরই ফলাফল চলে আসবে চোখের সামনে।

আজ বুধবার ১৫ জুলাই সকাল ১০.৩০ মিনিটে অনলাইনে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের চলতি বছরের মাধ্যমিকের ফল প্রকাশ। গতকাল পর্ষদ সভাপতি কল্যাণময় গাঙ্গুলি জানিয়েছেন, বুধবার ফল প্রকাশ ও মেধাতালিকা বেরোলেও স্কুলে এখনই মার্কশিট দেওয়া হবে না। স্কুলগুলিতে এই মুহূর্তে স্যানিটাইজেশনের কাজ চলছে. সেসব মিটলে আগামী ২২ জুলাই ছাত্রছাত্রী নয়, অভিভাবকদের হাতে তুলে দেওয়া হবে মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র। দীর্ঘ লকডাউনে অনেক স্কুলেই ছিল কোয়ারেন্টাইন সেন্টার তাই স্যানিটাইজ না করে সেসব স্কুল খোলা যাবে না। তাছাড়া করোনা সচেতনতার যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই সব কাজ করা হবে। এখনও রাজ্যের বহু স্কুলে রয়েছে কোয়ারেন্টাইন সেন্টার। সেসব স্কুলের ছাত্রছাত্রীদের মাধ্যমিকের মার্কশিট দেওয়ার বিকল্প জায়গার বন্দোবস্ত হচ্ছে।