Donald Trump Visit To India: 'বাঁদরামি' রুখতে ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তায় মোতায়েন ৫ বাঁদর!
ল্যাঙ্গুর (Photo: Wikimedia COmmons)

আগ্রা, ২৩ ফেব্রুয়ারি: ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) নিরাপত্তায় মোতায়েন ৫টি ল্যাঙ্গার। ভাবছেন সে আবার হয় নাকি। বিশ্বের শক্তিধর রাষ্ট্রের প্রধান, তাঁর নিরাপত্তায় তো সব থেকে বড় ব্যবস্থা নেওয়া হবে। সেখানে ৫টি ল্যাঙ্গার (langur) দিয়ে নিরাপত্তা? আসলে ঠিক এটাই হয়েছে আগ্রায়। স্ত্রীকে সঙ্গে নিয়ে আগ্রায় তাজমহলে যাবেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৪ ফেব্রুয়ারি ট্রাম্প গুজরাতের অহমদাবাদে পৌঁছোবেন সকাল ১১টার সময়। তাঁকে এবং তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বায়ুসেনার বিমানে করে সস্ত্রীক ট্রাম্প আসবেন বলে জানা গিয়েছে। রোডশোয়ের পর দুই নেতা পৌঁছাবেন মোতেরা স্টেডিয়ামে। নব নির্মিত ক্রিকেট স্টেডিয়ামে ট্রাম্পকে স্বাগত জানানো হবে। এই অনুষ্ঠানে এক থেকে দেড় লক্ষ মানুষ যোগ দেবেন। দুপুর সাড়ে বারোটার সময় দুই নেতা এই অনুষ্ঠানে আসবেন এবং একসঙ্গে বক্তৃতা করবেন।

ট্রাম্পের সফর ঘিরে জোরদার নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সূত্রের খবর, ট্রাম্প এবং তাঁর পরিবারের অভ্যন্তরীণ সুরক্ষা সামলাবে অ্যামেরিকান সিক্রেট সার্ভিসেস। বাহ্যিক সুরক্ষার জন্য ১০ কম্পানি আধাসামরিক বাহিনী, ১০ কম্পানি পিএসি এবং ১০ কম্পানি এনএসজি কমান্ডো মোতায়েন করা হয়েছে।

জোরদার সুরক্ষা ব্যবস্থা সত্ত্বেও সুরক্ষা সংস্থাগুলিকে ভাবাচ্ছে একটায় বিষয়। আর সেটি হল বাঁদরের বাঁদরামি। আসলে আগ্রায় বাঁদদের প্রচণ্ড উৎপাত। অ্যামেরিকার প্রেসিডেন্টের সফরর সময় কোনওভাবে যদি বাঁদরের বাঁদরামি শুরু হয়, তাহলে মুখ পুড়বে ভারতের, তথাপি নরেন্দ্র মোদির। তাই প্রেসিডেন্টক রক্ষা করতে ৫টি ল্যাঙ্গার নিয়োগ করা হয়েছে। ল্যাঙ্গার হল লম্বা লেজযুক্ত বাঁদর। এদের দেখলেই সাধারণ বাঁদররা ধারেকাছে আসে না। ট্রাম্প যে রাস্তা ধরে তাজমহল যাবেন, সেই রাস্তা পাহারা দেবে ওই ৫ ল্যাঙ্গার।

জানা যাচ্ছ, আগ্রায় পৌঁছোনের আগে থেকেই ওই শহরের নিরাপত্তার ভার চলে যাবে নিরাপত্তা বাহিনীর হাতে। আগ্রা বিমানবন্দর থেকে তাজমহলের রাস্তায় ওই সময় কোন মানুষকেই ওই সড়ক ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। ট্রাম্পের আগ্রায় থাকাকালীন সময়ে মোবাইল পরিষেবাতেও বিধিনিষেধ চাপানো হতে পারে।