Devendra Fadnavis Resigns: পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস
দেবেন্দ্র ফড়নবিস (Photo Credits: ANI)

মুম্বই, ৮ নভেম্বর: মুখ্যমন্ত্রী পদ (Chief Minister) থেকে ইস্তফা (Resigns) দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis)। রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির (Bhagat Singh Koshyari) কাছে আজ শুক্রবার বেলা গড়াতেই পদত্যাগপত্র জমা দেন তিনি। যদিও তার সরকার গঠনের শেষ তারিখ ছিল আগামীকাল ৯ নভেম্বরই।

পদত্যাগপত্র জমা দেওয়ার পরেই সাংবাদিকদের (Press) সামনে বক্তব্য রাখেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি প্রকাশ্যে ইস্তফার কথা ঘোষণা করেন।

আগামীকাল রাজ্যটির বিধানসভার মেয়াদ শেষ হবে। এর আগে রাজ্য সরকার গঠিত নাহলে ভারতের রাষ্ট্রপতি (President) শাসনের অধীনে চলে আসবে মহারাষ্ট্র। বিজেপি ও শিবসেনা গত মাসেই মহারাষ্ট্রে অনুষ্ঠিত নির্বাচনে সংগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করলেও নিজেদের মধ্যকার বিরোধ মেটাতে ব্যর্থ হয়েছে। গত ২৪ অক্টোবর নির্বাচনের ফলাফল প্রকাশের দিন শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thakray) মহারাষ্ট্রে ক্ষমতা ভাগাভাগির কথা উল্লেখ করেন। আরও পড়ুন: Demonetisation 3rd Anniversary: বাতিল করা হোক ২০০০ টাকার নোট, বিমুদ্রাকরণের তৃতীয় বর্ষে এই দাবি তুললেন অর্থমন্ত্রকের প্রাক্তন সচিব এস সি গর্গ

মহারাষ্ট্র বিধানসভায় মোট আসন সংখ্যা ২৮৮। আর সরকার গড়ার ম্য়াজিক সংখ্যা ১৪৫। এদিন বেলা বারোটা পর্যন্ত ভোট গণনার প্রবণতা বলছে ইতিমধ্যেই সেই সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে বিজেপি-শিবসেনা জোট। তবে এই গেরুয়া সুনামির মধ্যেও পিছিয়ে রয়েছেন ফড়নবিস মন্ত্রীসভার ছয় বিশিষ্ট মন্ত্রী। একইসঙ্গে কৃষক অধ্যুষিত বিদর্ভেও বড় ধাক্কা খেতে চলেছে বিজেপি-শিবসেনা জোট। নির্বাচন কমিশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মহারাষ্টে এই মুহূর্তে বিজেপি এগিয়ে রয়েছে ১০১ টি আসনে। সঙ্গী শিবসেনার হাতে রয়েছে ৬৪টি আসন। এনসিপি এগিয়ে ৫২ টি আসনে। কংগ্রেসের হাতে রয়েছে মাত্র ৩৯ টি আসন।