ফের অগ্নিমূল্য রেল যাত্রা, পরিষেবা করের আওতায় ই-টিকিট
প্রতীকী ছবি। (Photo Credits: Youtube/Screengrab)

দিল্লি, ৯ আগস্ট:  ভারতীয় রেলে (Indian Railways) এবার দূরপাল্লার ট্রেন যাত্রার টিকিটে ফিরছে সার্ভিস চার্জ। প্রথম মোদি সরকারের আমলে ডিজিটাল পরিষেবায় উৎসাহ দিতে এই সার্ভিস চার্জই তুলে নিয়েছিল কেন্দ্র। ফের তা বলবৎ হতে চলেছে। এবার থেকে ই-টিকিট (e-ticket) কাটতে গেলে আলাদা করে পরিষেবা কর দিতে হবে। সেই পরিষেবা কর ঠিক কত হবে তানিয়ে এখনও মুখ খোলেনি আইআরসিটিসি। তবে পরিষেবা কর নেওয়ার জন্য আইআরসিটিসিকে অনুমোদন দিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। আরও পড়ুন-রিজার্ভ ব্যাংকের রেপো রেটের হার কমার জের, সবরকমের ঋণে সুদ কমাল এসবিআই

তাই রেল যাত্রা এবার ফের ব্যয়বহুল হতে চলেছে। বলা বাহুল্য, তিন বছর আগেই নিজে থেকে পরিষেবা করা তুলে নিয়েছিল রেলমন্ত্রক। আগে প্রতিটি নন এসি টিকিটের জন্য ২০ টাকা ও এসি টিকিটের জন্য ৪০ টাকা করে সার্ভিস চার্জ নিত আইআরসিটিসি( IRCTC)। এখন কবে থেকে ও কী হারে সার্ভিস চার্জ নেওয়া হবে তা অবশ্য এখনও জানায়নি রেল। মনে করা হচ্ছে নতুন করে চার্জ না বাড়িয়ে পুরনো হারে চার্জই ফেরাবে রেল। তবে এনিয়ে বিশদ কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। আইআরসিটিসি-ও কোনও বিবৃতি দেয়নি।

উল্লেখ্য, চলতি মাসের তিন তারিখেই এই পরিষেবা কর সংক্রান্ত একটি চিঠি আইআরসিটিসি-কে দিয়েছে রেলমন্ত্রক। কেননা সাময়িকভাবে পরিষেবা কর যাতে রেল না নেয় সেজন্য আইআরসিটিসিকে মূল নির্দেশিকা পাঠিয়েছিল অর্থমন্ত্রক। তবে ফের পরিষেবা কর চালু করতে রেলমন্ত্রকের কাছে অর্থমন্ত্রকের অনুমোদন এসে পৌঁছেছে। বুঝতেই পারছেন পুজোর ছুটিতে বেড়াতে যাওয়ার টিকিট যদি কাটা হয়ে থাকে তো বেঁচে গেলেন নাহলে এখনই পরিষেবা করের আওতায় চলে আসতে পারেন।