Indian Railway:  আগামী ৩০ জুন পর্যন্ত শ্রমিক ট্রেন ও স্পেশ্যাল ট্রেন ছাড়া সমস্ত টিকিট বুকিং বাতিল করল রেল
ফাইল ফোটো (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ মে: ৩০ জুন পর্যন্ত শ্রমিক স্পেশ্যাল ট্রেন ও অন্যান্য স্পেশ্যাল ট্রেন ছাড়া বাকি সবকিছুর বুকিং বাতিল করল ভারতীয় রেল (Indian Railways)। শুধুমাত্র সমস্ত স্পেশ্যাল ট্রেন ও শ্রমিকদের জন্য ট্রেনগুলি যেমন চলছে তেমন চলবে। বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে চলবে ট্রেন। বুধবার রেলমন্ত্রক এনিয়ে ইতিমধ্যেই বুক হওয়া ট্রেন টিকিট বাতিলের নতুন গাইড লাইন প্রকাশ করেছে। তবে বলা হয়েছে ট্রেন বাতিল হলে যিনি টিকিট কেটেছেন তাঁর অ্যাকাউন্টে টাকা ফেরত চলে যাবে। দেশে করোনা সংক্রমণ রুখতে নতুন গাইড লাইন অনুসারে ২২ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন বাতিল করেছে রেল।

এদিকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বৃহস্পতিবার ভারতে মোট করোনা আক্রান্ত (COVID-19 cases) ৭৮ হাজার ছাড়িয়ে গেল। স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭২২ জন। মৃত্যু হয়েছে আরও ১৩৪ জনের। গত মঙ্গলবারই মোট আক্রান্ত হয়েছিল ৩হাজার ৫২৫ জন। সেদিন মৃত্যু হয়েছিল ১২২ জনের। সরকারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, দেশে সু্স্থতার হার সবথেকে বেশি, ৩৩. ৬৩ শতাংশ। ৭৮ হাজার ৩ জন আক্রান্তের মধ্যে এই মুহূর্তে ২৬ হাজার ২৩৫ জন সুস্থ হয়ে উঠেছেন। ৪৯ হাজার ২১৯ জন হাসপাতালে চিকিৎসাধীন। ২ হাজার ৫৪৯ জনের মৃত্যু হয়েছে। আরও পড়ুন-Nirmala Sitharaman: ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজের ব্যাখ্যা, বৃহস্পতিবার ফের সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারমণ

নতুন করোনাভাইরাস হয়তো আর কখনওই যাবে না। বিশ্বের মানুষকে এই ভাইরাসকে সঙ্গে নিয়ে বসবাস করা শিখে নিতে হবে। বুধবার এমনই হুঁশিয়ারি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO)। বিশ্বের বেশ কিছু দেশ যেমন করোনা সংক্রমন কমাতে জারি হওয়া লকডাউনকে ধীরে ধীরে শিথিল করছে। এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, এটা হয়তো আর সম্পূর্ণভাবে দূর হবে না। গত বছরের শেষের দিকে চিনের উহানে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। তখন থেকে এই পর্যন্ত বিশ্বে ৪.২ মিলিয়ন লোক করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা তিন লক্ষের কাছাকাছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আপাতকালীন ডিরেক্টর মাইকেল রায়েন বলেছেন, “জনগণের মধ্যে এই প্রথম কোনও অজানা ভাইরাস ঢুকে পড়েছে। কখন এই ভাইরাসকে বশ করতে পারব তা আগের থেকে অনুমান করা বেশ কঠিন।”