রিজার্ভ ব্যাংকের রেপো রেটের হার কমার জের, সবরকমের ঋণে সুদ কমাল এসবিআই
Representational Image (Photo Credits: PTI)

দিল্লি,৭ আগস্ট: রিজার্ভ ব্যাংক রেপো রেটের হার কমানোর সঙ্গে সঙ্গেই কল্পতরু স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এক ধাক্কায় সব ধরনের ঋণে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বুধবার, এসবিআইয়ের ঘোষণা, তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে দেওয়া ঋণে (এমসিএলআর) এক বছরে ৮.৪০ শতাংশ থেকে কমিয়ে ৮.২৫ শতাংশ করা হল। যার অর্থ গাড়ি-বাড়ি ঋণ নেওয়ার ক্ষেত্রে সুদের হার কমাতে চলেছে এসবিআই। জানা যাচ্ছে, রিজার্ভ ব্যাংকের রেপো হার কমানোর পর অন্যান্য ব্যাংকগুলিও সুদ কমানোর চিন্তাভাবনা করছে। আরও পড়ুন-RBI: ফের কমিয়ে রেপো রেট ৯ বছরে সর্বনিম্ন, ঋণ সস্তা হচ্ছে- চাঙ্গা সেনসেক্স!

আর্থিক নীতি নির্ধারণ কমিটি বৈঠক শেষে গভর্নর শক্তিকান্ত দাস জানান, রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি নির্ধারক কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও, কেউ কেউ ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে ছিলেন। শেষপর্যন্ত সংখ্যাগরিষ্ঠতার মত অনুসারে ৩৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে রেপো রেট। বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কায় কমানো হয়েছে জিডিপির লক্ষ্যমাত্রাও। জিডিপি-র লক্ষ্যমাত্রা ৭ শতাংশ থেকে নামিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে। আগামী বছরের প্রথমার্ধে জিডিপির লক্ষ্যমাত্রা কমিয়ে করা হয়েছে ৫.৮ থেকে ৬.৬। এবং দ্বিতীয়ার্ধে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৭.৩ থেকে ৭.৫। মন্দার প্রভাব পড়লে বৃদ্ধির হার আরও কমতে পারে বলে আশঙ্কা করছে শীর্ষ ব্যাংক।

রিজার্ভ ব্যাংক সূত্রের খবর, চলতি বছরের প্রথম ধাপে ৫.৮- ৬.৬ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ৭.৩-৭.৫ শতাংশ জিডিপি লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অন্য দিকে সার্বিক মূল্যবৃদ্ধির হার দ্বিতীয় ত্রৈমাসিকে ৩.১ শতাংশ এবং শেষ অর্ধ-অর্থবর্ষে ৩.৫- ৩.৭ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রেপো রেট কমার খবর আসতেই সেনসেক্স কিছুটা চাঙ্গা দেখা যায়।