RBI: ফের কমিয়ে রেপো রেট ৯ বছরে সর্বনিম্ন, ঋণ সস্তা হচ্ছে- চাঙ্গা সেনসেক্স!
File image of Reserve Bank of India (RBI) | (Photo Credits: PTI)

মুম্বই, ৭ অগাস্ট:  RBI Cuts Repo Rate by 35 Basis Points।ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে রেপো রেট কমানোর পথে হাঁটল আরবিআই (RBI)। চলতি বছর এবার নিয়ে চতুর্থবার রেপো রেট (Repo Rate) কমল। বুধবার RBI রেপো রেট ৫.৭৫% থেকে ৩৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৫.৪০% করার কথা ঘোষণা করে। এই হার গত ৯ বছরে সর্বনিম্ন। রেপো রেট কমলে সাধারণত গৃহ ঋণ সস্তা হয়, এবারও তেমনটা হতে পারে বলে মনে করা হচ্ছে।

RBI গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি এই সিদ্ধান্ত নেয়। গৃহঋণের পাশাপাশি গাড়ি ও ব্যক্তিগত লোনের সুদের হারও কমাবে বলেই বিশেষজ্ঞদের মত। রেপো রেট কমায় ব্যাঙ্কগুলির সুদের হার কমানোর সুযোগ থাকে।  রেপো রেট কমার খবর আসতেই সেনসেক্স কিছুটা চাঙ্গা দেখা যায়।

কারণ রেপো রেট হল সেই সুদের হার, যে হারে রিজার্ভ ব্যাঙ্ক দেশের নানা ব্যাঙ্কগুলিকে স্বল্প-মেয়াদি টাকা ধার দেয়। আরও পড়ুন-সৌরভ গাঙ্গুলি, হরভজন সিং BCCI-র উপর খুব রেগে গিয়েছেন, কেন জানেন

আজ বুধবার, রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে  RBI রেপো রেট ৫.৭৫% থেকে ৩৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৫.৪০% করছে। রিভার্স রেপো রেটও কমিয়ে ৫.১৫% করা হয়েছে। এই হার গত ৯ বছরে সর্বনিম্ন।