Night Curfew in Delhi: করোনার নতুন প্রজাতির কাঁটা, বর্ষবরণের রাত থেকে নিউ ইয়ারের সকাল রাজধানীতে বলবৎ কার্ফিউ
রাতের দিল্লি (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: বিলেত ফেরত করোনার নতুন প্রজাতির সংক্রমণ ক্ষমতা ৭০ গুণ বেশি। তাই শুরুতে সেটিকে রুখে দেওয়ার চেষ্টা চালাচ্ছে কেন্দ্রের মোদি সরকার। এই পরিস্থিতিতে বর্ষবরণের মধ্যে অযথা জমায়েতে নিষেধাজ্ঞার পাশাপাশি রাজ্যগুলিকে রাত্রিকালীন কার্ফিউ জারির পরামর্শও দেওয়া হয়েছে। সেই মতো বৃহস্পতিবার এবং শুক্রবার রাতে কার্ফিউ (night curfew) জারি থাকবে দেশের রাজধানীতে। আজ ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার রাত ১১টা থেকে পরের দিন অর্থাৎ ১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত জারি থাকবে এই কার্ফিউ। রাত্রিকালীন কার্ফিউ চলার সময় প্রকাশ্যে এক সঙ্গে পাঁচজনের বেশি জমায়েত করতে পারবেন না। বর্ষবরণের জন্য সব ধরনের অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

আশা করা হয়েছিল, ২০২০-র বিদায়ের সঙ্গে সহ্গে করোনার বিদায় ঘণ্টাও বেজে যাবে। তবে বাস্তবে তেমন কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। এদিকে নতুন বছরে এক সঙ্গে অনেক গুলো সংস্থার করোনা প্রতিষেধক বাজারে আসছে যা একটু হলেও আাশাজনক। তবে ইংল্যান্ডে উৎপত্তি করোনার নয়া স্ট্রেন চিন্তা বাড়িয়েই রেখেছে। তবে আশায় বাঁচতে ভালোবাসে মানুষ তাই আসন্ন ভ্যাকসিনের উপরে ভরসা রাখতেই হচ্ছে। আমেরিকা, ব্রিটেন-সহ ইউরোপের বিভিন্ন দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে টিকাকরণের কাজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাকে জরুরিকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। ২০২১ সালেরর জানুয়ারিতেই এ দেশেও ছাড়পত্র দেওয়া হতে পারে করোনা টিকাকে। সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বছরের শুরুতেই বৈঠকে বসবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অক্সফোর্ড ছাড়াও ভারত বায়োটেক এবং মডের্নার তৈরি টিকা এ দেশে ছাড়পত্র পাওয়ার তালিকায় রয়েছে। আরও পড়ুন-CBI On Cow Smuggling case and Coal Scam: বছর শেষে গরু ও বেআইনি কয়লা পাচার কাণ্ডে জোর তল্লাশি সিবিআই-এর, কলকাতায় হইচই

এদিকে ব্রিটেনে খোঁজ পাওয়া করোনাভাইরাসের নতুন প্রজাতি ঢুকে পড়েছে ভারতে। নতুন বছর শুরুর আগেই ২০ জনের দেহে সেই ভাইরাসের খোঁজ মিলেছে। অত্যন্ত দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে সক্ষম এই স্ট্রেনের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে তৈরি কেন্দ্র। করোনা আক্রান্তদের মধ্যে নতুন স্ট্রেনের খোঁজ পেতে দেশকে ভেঙে নেওয়া হয়েছে ৬টি জোনে। পাশাপাশি সংক্রমণ ঠেকাতে রাতের কার্ফিউ জারির বিষয়টি দেশের সমস্ত রাজ্যকেই ভেবে দেখতে বলেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এমনিতেই শৈত্যপ্রবাহ, দূষণ ও থার্ড ওয়েভে কাবু দিল্লি সাততাতাড়ি নৈশ কার্ফিউ জারি করেছে। মুম্বইও হাঁটছে সেই পথে। দেশে বাণিজ্যনগরীতে এই লকডাউন জারি থাকবে আগামী ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত।