Census 2021:‘এক দেশ এক কার্ড’ ডিজিটাল শুমারিতে আসছে মাল্টিপারপাস পরিচয়পত্র: অমিত শাহ
অমিত শাহ(Photo Credit: ANI)

দিল্লি, ২৩ সেপ্টেম্বর: এর আগে 'এক দেশ, এক রেশন কার্ড' এর পরিকল্পনার কথা শুনিয়েছিলেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান। আগামী বছরের জুলাইয়ের মধ্যেই এই পরিকল্পনার কথা শুনিয়েছিলেন তিনি। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আজ বলেন, 'বহু পরিষেবা এক কার্ডে দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। অর্থাৎ মাল্টিপারপাস আই কার্ড (multipurpose identity) যেখানে আধার, ভোটার, প্যান ও পাসপোর্টের যাবতীয় তথ্য থাকবে। জিএসটি আসার পর বহু বাধার সম্মুখীন হতে হয়েছে কেন্দ্রের মোদি সরকারকে। ‘এক দেশ এক কর’ পরিষবা চালু করতে গিয়ে বার বার ঠোক্কর খেতে হয়েছে। অতি সম্প্রতি ‘এক দেশ এক ভাষা’র তত্ত্ব আওড়াতে গিয়ে জাতীয় রাজনীতিতে বেশ কোণঠাসা বিজেপি তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সুযোগ পেলেই বিরোধী রাজনৈতিক নেতা মন্ত্রী থেকে শুরু করে বিজেপি নেতৃত্বের একাংশও শাহর এই সিদ্ধান্তের বিরোধিতা করতে পিছপা হচ্ছেন না। কেউ কেউ তো এমন নীতির বলবৎ হলে বিদ্রোহের হুমকিও দিয়ে রেখেছেন। কেউ আবার না মানার সিদ্ধান্ত জোর গলায় জানিয়েও দিয়েছেন। এর মধ্যেই  ‘এক দেশ এক কার্ড’-এর প্রসঙ্গ তুললেন অমিত শাহ (Amit Shah)। দিল্লিতে সেন্সাস ভবনের শিলান্যাসে গিয়ে বললেন, ভারতীয় নাগরিককে একসঙ্গে পাসপোর্ট, আধার প্যান কার্ড, ভোটার কার্ড নিয়ে ঘুরতে হবে না। সব তথ্য পাওয়া যাবে এক কার্ডেই। এভাবে বহু পরিষেবা যে মানুষ এক কার্ডেই পাবে তারই চিন্তা ভাবনা শুরু করেছে সরকার। আরও পড়ুন-Census 2021: ভারতের জনগণনাও এবার ডিজিটাল পথে: এবার সেন্সাস হবে মোবাইল অ্যাপের মাধ্যমে, জানালেন অমিত শাহ

এদিকে ২০২১ সালে জনগণনা হবে, আর সেই জনগণনা হতে চলছে ডিজিটাল। এদিন একথাও বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এদিন ‘এক দেশ এক কার্ড’ প্রসঙ্গে অমিত শাহ বলেন, “আধার, পাসপোর্ট, ব্যাংক অ্যাকাউন্ট ও ড্রাইভিং লাইসেন্সের তথ্য বন্দি থাকবে একই কার্ডে। সেটি পকেটে থাকলেই আপনি নিশ্চিন্ত হতে পারবেন। এটাই একটা পদ্ধতি যেখানে সমস্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্য একটি কার্ডেই থাকবে। এটিই সম্ভাব্য এবং ডিজিটাল শুমারির জন্য জরুরি বৈকি। ২০২১ সেনসাস কাগজের বদলে ডিজিটালে রূপান্তরিত হবে। একটা মোবাইল অ্যাপ ব্যবহার করে গোটা দেশের জনগণনা করা হবে।"দেশের ১৪০ বছরের ইতিহাসে এই প্রথমবার একটি অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ করার প্রস্তাব হয়েছে। সেন্সাসের কাজে যুক্ত কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে এতদিন জন গণনা করে কাগজে নথিবুক্ত করেছেন, এবার তাঁদের এই কাজের জন্যে নিজের নিজের ফোন ব্যবহার করতে উৎসাহিত করা হবে। এমন কথাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।”