Supreme Court: সুপ্রিমকোর্টের যুগান্তকারী রায়, হিন্দু উত্তরাধিকার আইনের আওতায় কন্যাসন্তান পিতামাতার সম্পত্তির সমান অধিকারী
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ অগস্ট: সম্পত্তির অধিকার নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের (Supreme Court)। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, হিন্দু উত্তরাধিকার সংশোধিত আইন ২০০৫ (Hindu Succession Amendment Act, 2005) অনুযায়ী, কার্যকর হওয়ার আগে কপারসেসর মারা গেলেও একটি মেয়ে সমান সম্পত্তির অধিকারের অধিকারী। অর্থাৎ বাবা অথবা মা মারা গেলে মেয়েরা সম্পত্তির সমান অধিকার পাবে।

আইনের বিতর্কিত প্রশ্ন নিষ্পত্তি করে বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ হিন্দু অবিভক্ত পরিবার (এইচইউএফ) সম্পত্তিতে মেয়েদের অংশীদার হওয়ার অধিকারের রায় দেয়। আদালত বলেছিল যে সংশোধনীর পরে মেয়ের অধিকার নিরঙ্কুশ এবং সংশোধনের সময় পিতা বেঁচে ছিলেন কিনা তা বিবেচনা না করে তার উত্তরাধিকারের অধিকার থাকবে। আরও পড়ুন, জম্মু ও কাশ্মীরের দু'টি জেলায় পরীক্ষামূলকভাবে ৪জি ইন্টারনেট ব্যবস্থা চালু করা যেতে পারে, সুপ্রিমকোর্টকে জানালো কেন্দ্র সরকার

এই সংশোধনী আইন অনুসারে কন্যারা, তার পিতা জীবিত বা মৃত হোক সম্পত্তিতে অংশীদার হবেন। এর অর্থ হ'ল সংশোধনীর তারিখে মেয়ে বেঁচে না থাকলেও তার সন্তানরা তাদের অধিকার অংশ দাবি করতে পারে। পরিবারে পিতামাতার ছেলে-মেয়ে উভয় সন্তান থাকলে ছেলে, মেয়ের মধ্যে সমানভাবে সম্পত্তি ভাগ করা হবে বলে জানায় সুপ্রিম কোর্ট। মূলত, কন্যা ও পুত্র হিসাবে সমান অধিকার দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত।

এই যুগান্তকারী রায়টি এখন এইচএফএফ সম্পত্তিতে কন্যার অধিকারের প্রকৃতি এবং সীমা সম্পর্কে প্রায় অস্পষ্টতা নিষ্পত্তি করেছে। বেঞ্চ সংশ্লিষ্ট আদালতগুলিকে জিজ্ঞাসা করেছিল, যেখানে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ কর্তৃপক্ষের রায় অনুমোদনের জন্য বেশ কয়েকটি বিষয় মুলতুবি থেকে যায়, ছয় মাসের মধ্যে তা গ্রহণ ও নিষ্পত্তি করতে বলে।