'Vande Mataram Should be Given Equal Status As Jana Gana Mana': 'জন গণ মন'-র সমান সম্মানের যোগ্য 'বন্দে মাতরম', এই দাবিতে দিল্লি হাইকোর্টে বিজেপি নেতা
Delhi High Court (Representative Image)

নতুন দিল্লি, ২৪ মে: বিজেপি নেতা ও আইনজীবী অশ্বিনী উপাধ্য়ায় মঙ্গলবার "বন্দেমাতরমে" র নির্দেশনা চেয়ে আদালতের দ্বারস্থ হলেন। "বন্দেমাতরম" এমন একটি কবিতা যেটি স্বাধীনতা সংগ্রামে ঐতিহাসিক ভূমিকা নিয়েছিল।" জন গণ মন"-র সঙ্গে তাকেও একই আসনে বসানো হোক সমান সম্মান জানানো হোক ('Vande Mataram Should be Given Equal Status As Jana Gana Mana')। প্রতিটি কাজের দিনে স্কুল ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে যেন "জনগণমন"-র সঙ্গে "বন্দেমাতরম" গানও গাওয়া হয়। এই দাবিতে কেন্দ্র ও দিল্লির সরকারের কাছে আবেদন রেখেছেন অশ্বিনী উপাধ্যায়।

আবেদনে বলা হয়েছে, "বন্দেমাতরম" আমাদের ইতিহাসের প্রতীক। সার্বভৌমত্ব, ঐক্য ও অহঙ্কার। দেশের নাগরিক হয়ে কেউ যদি এই গানকে প্রকাশ্যে অথবা গোপনে অসম্মান করে তবে তা শুধু অসামাজিক কার্যকলাপ হিসেবে বিবেচিত হবে তাই নয়। এমনকী, এটি একটি সার্বভৌম জাতির নাগরিক হিসেবে আমাদের সমস্ত অধিকার ও অস্তিত্বকে ধ্বংস করে দেবে। তাই দেশের প্রতিটে নাগরিককে এই ধরনের কার্যকলাপ তদূরে থাকতে হবে। পাশাপাশি  যদি এমন কোনও কাজ করতে উদ্যত হয় ততাকে আকানোর দায়িত্বও দেশের নাগরিকের।

জাতি হিসেবে আমাদের গর্বিত হওয়া উচিত। আমাদের সংবিধান, জাতীয় সংগীত, জাতীয় পতাকা নিয়ে গর্বিত হতে হবে। জাতীয় স্বার্থকে ব্যক্তি স্বার্থের উপরে রাখতে হবে।  তাহলেই আমরা আমাদের কষ্টার্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্বকে রক্ষা করতে পারব। "বন্দেমাতরমে" প্রচারণার জন্য জাতীয় নীতি তৈরির প্রয়োজনীয়তা রয়েছে।