Air India Divestment: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার কিনতে পারবে অনাবাসী ভারতীয়রা, নতুন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের
এয়ার ইন্ডিয়া বিমান ((Photo Credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৪ মার্চ: এয়ার ইন্ডিয়া (Air India) বিক্রিতে নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। অনাবাসী ভারতীয়রাও (NRI) এখন এয়ার ইন্ডিয়ার একশো শতাংশ অধিগ্রহণ করতে পারবে। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Union Minister Prakash Javadekar)। তিনি জানান যে এয়ার ইন্ডিয়ার অধিগ্রহণের জন্য নতুন করে টেন্ডার ডাকা হবে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের পরে জাভড়েকর সাংবাদিক বৈঠকে বলেন, "এয়ার ইন্ডিয়ার কৌশলগত বিক্রয় সম্পর্কে, এখন অনাবাসী ভারতীয়রা (এনআরআই) বিমান সংস্থায় ১০০ শতাংশ অংশ শেয়ার কিনতে পারে। এর আগে এটি ৪৯ শতাংশ ছিল।" জাভড়েকর জানান, কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্তের ফলে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের সম্ভাবনা বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

২০২০-২১ অর্থবছরের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বলেছিলেন যে লোকসানে এয়ার ইন্ডিয়া থেকে সরকার পুরোপুরি নিজেকে সরিয়ে নেবে। এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার গত দু’বছরে এই নিয়ে দ্বিতীয়বার দরপত্র চেয়েছে। আগে ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করার জন্য সরকার দরপত্র চেয়েছিল। কিন্তু, কেউই এগিয়ে আসেনি। এবার তাই ‘মহারাজা’-র সম্পূর্ণ বেসরকারিকরণ করতে চেয়ে সরকার দরপত্র আহ্বান করেছে। আরও পড়ুন: WhatsApp Dark Mode Feature: আজ থেকেই আপনার অ্যানড্রয়েড ফোনে পান হোয়াটসঅ্যাপের ডার্ক মোড ফিচার

প্রাথমিক দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ আপাতত ১৭ মার্চ। নিলামে অংশ নিয়ে যাদের ঝুলিতে এয়ার ইন্ডিয়া শেষ পর্যন্ত যাবে, তাদের রাষ্ট্রায়ত্ত্ব উড়ান সংস্থাটির প্রায় ২৩,৩০০ কোটি টাকার ঋণের বোঝাও নিতে হবে বলে কেন্দ্র জানিয়েছে। এয়ার ইন্ডিয়া কিনতে দরপত্র দিতে আগ্রহী বিস্তারা। টাটা সন্স ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই যৌথ উদ্যোগ উড়ান সংস্থাটি নিলামে অংশ নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ডিউ ডিলিজ্যান্স চালাচ্ছে বলে জানিয়েছেন বিস্তারা চেয়ারম্যান ভাস্কর ভাট। সোমবার তিনি জানান, এয়ার ইন্ডিয়া কিনতে নিলামে অংশ নেওয়ার বিষয়টি তারা খতিয়ে দেখছে এবং দরপত্র জমা দিলে বিস্তারাই তা দেবে, টাটা গোষ্ঠী নয়।