WhatsApp Dark Mode Feature: আজ থেকেই আপনার অ্যানড্রয়েড ফোনে পান হোয়াটসঅ্যাপের ডার্ক মোড ফিচার
হোয়াটসঅ্যাপ মোড (Photo Credits: Twitter)

বেশ কিছুদিনের পরীক্ষা পদ্ধতি চলার পর আজ বুধবার থেকেই ডার্ক মোড (Dark Mode Feature) অপশন চালু করল হোয়াটসঅ্যাপ। মঙ্গলবার রাতেই এই মোডডি লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। আপনি যদি অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহার করে থাকেন, তাহলে আপনার ফোনে ডার্ক মোডের সুবিধা পাবেন। শুধু হোয়াটসঅ্যাপকে আপডেট করতে হবে। দেখুন আপডেট অপশন নিজে থেকেই এসেছে কি না। না আসলে প্লে স্টোর থেকে আপডেট করুন। বুধবার সারা দিনেই বহু অ্যানড্রয়েড গ্রাহকের মোবাইলে আপডেট আসবে। না আসলে অপেক্ষা করুন। আর আপডেট হয়ে গেলেই ডার্ক মোড অপশনের সুযোগ নিন।

জানা গিয়েছে, ডার্ক মোড ব্যবহার করলে চোখের আরাম হবে। বহু ইউজার ডার্ক মোড আনার জন্য অনুরোধ করায় হোয়াটসঅ্যাপ এই অপশন এতদিনে আনল। ডার্ক মোড ফোনের ব্যাটারি বাঁচায়। ডার্ক মোড লঞ্চ হওয়ার আগে বহুবার পরীক্ষা করে দেখা হয়েছে, ডিসপ্লে সাদা থাকাকালীন চোখে ব্যথা ও চোখের বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। আর ডার্ক মোড এর ক্ষেত্রে এই সম্ভাবনা অনেক কম। দিনের বেলায় স্ক্রিনের ব্রাইটনেস কম রেখে অতি সহজে কাজ করা যাবে। আরও পড়ুন- Case Against Twitter, TikTok, WhatsApp: টুইটার, হোয়াটসঅ্যাপ ও টিকটকের বিরুদ্ধে মামলা করল হায়দরাবাদ সাইবার ক্রাইম পুলিশ

যাঁরা অ্যান্ড্রয়েড-১০ ব্যবহার করছেন, তাঁরা হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ক্লিক করুন। সেখানেই আপনি ডার্ক মোড অপশনটি দেখতে পাবেন। আর এখনও যাঁরা অ্যান্ড্রয়েড-৯ ব্যবহার করছেন,  তাঁদেরও অনেকটা একই নিয়ম। প্রথমে হোয়াটসঅ্যাপ সেটিংস এ যেতে হবে। এরপর চ্যাট ক্লিক করতে হবে। এরপর থিম অপশনে গিয়ে ডার্ক মোড অপশন সিলেক্ট করতে হবে। একইভাবে আই ও এস ১৩ ব্যবহারকারীরা সদ্য হোয়াটসঅ্যাপ আপডেট পাবেন। অ্যাপ স্টোরে গিয়ে সর্বশেষ আপডেট করার পর  ফোন সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ডার্ক মোড ট্যাপ করুন।