Presidential Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে ভোটারদের জন্য কর্ণাটক থেকে এল বিশেষ কালির কলম
Examination, Representational Image (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১৫ জুলাই:  মাঝে মাত্র আর দুটো দিন। অর্থাৎ আগামী সোমবার ১৮ জুলাই ভারতে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Elections 2022)। এই উপলক্ষে নির্বাচন কমিশন কর্ণাটকের মাইসোর পেন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড থেকে বেগুনি কালির মার্কার পেন এনেছে। গত ৫৪ বছর ধরে ওই একই সংস্থা থেকে এই কালি কিনছে নির্বাচন কমিশন। দেশের একমাত্র সংস্থা মাইসোর পেন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড এই বেগুনি কালি তৈরি করে থাকে। আর ২০১৭ সাল থেকে রাষ্ট্রপতি নির্বাচনে ব্যবহৃত হচ্ছে এই কালি। আরও পড়ুন-Samsung Galaxy M13, Galaxy M13 5G Price Leaked: আনুষ্ঠানিক প্রকাশের আগেই ভারতের বাজারে প্রকাশ্যে স্যামসাঙের নতুন মডেলের মূল্য, কত জানেন?

উল্লেখ্য, রাষ্ট্রপতি নির্বাচনের ভোটাররা এই কালি দিয়েই পছন্দের প্রার্থীক নির্বাচন করবেন। ব্যালটের সঙ্গে ভোটকর্মীরা ভোটারদের এই মার্কার কলম দেবেন। তাই দিয়েই সংখ্যার মাধ্যমে পছন্দের প্রার্থীক চিহ্নিত করতে হবে। কথায় লেখা যাবে না। যতজন প্রার্থী রাষ্ট্রপতি নির্বাচনে লড়বেন, ততগুলি ভোট দিতে পারবেন ভোটাররা। তবে ক্রম অনুযায়ী পছন্দ করতে হবে, নাহলে ভোট বাতিল হয়ে যাবে।

এমনকী, এই কালি যদি ব্যবহার না হয়, তাহলেও ভোট বাতিল হবে। এই বেগুনি কালি সহজে মোছে না। একটি কলম দিয়ে এক হাজার বার ভোট দেওয়া যায়। রাষ্ট্রপতি নির্বাচনে সাংসদ ভোটারের মূল্য ৭০০। আর বিধায়ক ভোটারের মূল্য রাজ্য অনুযায়ী ঠিক হয়। পশ্চিমবঙ্গে যেমন বিধায়ক ভোটারের মূল্য ১৫১। তবে মহিলা বিধায়ক দেশজুড়ে মাত্র ৯ শতাংশ। রাজ্য সভায় ১৪ শতাংশ ও লোকসভায় ১৫ শতাংশ।

রাষ্ট্রপতি নির্বাচনে ব্যবহৃত বিধায়কদের ব্যালট পেপারের রং গোলাপি ও সাংসদদে ব্যালট সবজে রঙের। প্রতিটি রাজ্যে সাংসদ ও বিধায়কদের সংখ্যা অনুযায়ী ওই বেগুনি কালির কলম ও ব্যালট পৌঁছে গেছে। ভোট হয়ে গেলেই ব্যালট-সহ কলম ফেরত যাবে কমিশনের কাছে। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে পশ্চিমবঙ্গে ৩০টি কলম এসেছে।