TRP: খবরের চ্যানেলে ফিরছে TRP-র ইঁদুর দৌড়, BARC রেটিং ফের চালুর নির্দেশ
News Channel. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১২ জানুয়ারি: ভুয়ো টিআরপি (Fake TRP Scam) কেলেঙ্কারির জেরে বন্ধ করা হয়েছিল দেশের সব নিউজ চ্যানেলের  রেটিং পয়েন্ট বা টেলিভিশন রিপোর্ট পয়েন্ট বা টিআরপি-র হিসেব। রিপাবলিক টিভি সহ কিছু চ্যানেল টাকার বিনিময়ে ভুয়ো টিআরপি রিপোর্ট কিনে বিজ্ঞাপনদাতা ও দর্শকদের বোকা বানাতো বলে বড় অভিযোগ ওঠে। এই অভিযোগে জেলও খাটতে হয় রিপাবলিক টিভি-র প্রধান অর্ণব গোস্বামী। দেশজুড়ে বিতর্কের পর গত বছর অক্টোবরে তথ্য-সম্প্রচারমন্ত্রক ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা BARC-এর খবরের চ্যানেলে টিআরপি রিপোর্ট প্রকাশ বন্ধ করে দেয়।

দেখুন টুইট

ফলে এতদিন বিনোদন, সিনেমা, খেলা, শিশুদের চ্যানেলের টিআরপি পয়েন্ট জানা গেলেও, দেশের কোনও খবরের চ্যানেলের টিআরপি বা টেলিভিশন রিপোর্ট পয়েন্ট জানাতে পারা যাচ্ছিল না। বার্ক-এর টিআরপি রিপোর্টের ওপর ভিত্তি করে বিজ্ঞাপনদাতা, অ্যাড এজেন্সিরা বিজ্ঞাপন দেন। আরও পড়ুন: তিন বছর পর অস্কারে ফিরছেন সঞ্চালক 

আজ, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা বার্ক-এবার থেকে দেশের খবরের চ্যানেলের টিআরপি রিপোর্ট দেবে। খবরের চ্যানেলগুলির গত তিন মাসের টিআরপি রিপোর্টও বার্ক প্রকাশ করবে বলে জানানো হয়েছে।