Hemanta Mukhopadhyay 102nd Birth Anniversary: 'হেমন্ত কুমার চক', মুম্বইয়ের একটি স্কোয়ারের নামকরণ করা হল হেমন্ত মুখোপাধ্যায়ের নামে
Hemant Kumar Chowk (Photo: IANS)

মুম্বই, ১৬ জুন: মুম্বইয়ের খারের একটি স্কোয়ারের (Mumbai Square) নামকরণ করা হল জাতীয় পুরস্কার জয়ী গায়ক-সংগীত পরিচালক প্রয়াত হেমন্ত মুখোপাধ্যায় (Music Legend Hemanta Mukhopadhyay) ওরফে হেমন্ত কুমারের (Hemant Kumar) নামে। ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রয়াত সংগীত পরিচালককে এই শ্রদ্ধা জানানো হয়েছে। বৃহস্পতিবার ওই স্কোয়ারের উদ্বোধন করা হয়েছে। স্কোয়ারটি এমন একটি রাস্তার কাছে অবস্থিত, যেখানে সংগীত কিংবদন্তির পরিবার বাস করে। আজকের অনুষ্ঠানে তাঁর পরিবারের সদস্যরা ছাড়াও বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন স্থানীয় বিজেপি বিধায়ক আশিস শেলারও।

তিনি বলেছেন, "হেমন্ত কুমার বহু বছর ধরে খারে বসবাস করতেন। মহান সঙ্গীত কিংবদন্তির স্মরণে ধুরন্ধর মার্গ (Dhurandhar Marg) এবং অহিংস মার্গের (Ahimsa Marg) চত্বরটির নামকরণ করা হয়েছে 'হেমন্ত কুমার চক' (Hemant Kumar Chowk) নামে।" আরও পড়ুন: Sonam Kapoor's Baby Shower: ফুলে মোড়ানো টেবিলে সাজানো খাবার, সোনম কাপুরের সাধে চোখ ধাঁধানো অনুষ্ঠান

উপস্থিত ব্যক্তিত্বদের মধ্যে কয়েকজন ছিলেন যথাক্রমে হেমন্ত কুমারের ছেলে জয়ন্ত মুখোপাধ্য়ায় ও নাতনি মেঘা মুখোপাধ্যায়, অভিনেতা দেব মুখোপাধ্য়ায়, অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায়, গায়ক নীতিন মুকেশ, পরিচালক মধুর ভান্ডারকর ইত্যাদি।

১৯২০ সালের ১৬ জন উত্তর প্রদেশের বারাণসীতে জন্মগ্রহণ করেছিলেন হেমন্ত কুমার। তিনি ছিলেন একজন বহুমুখী প্রতিভার অধিকারী। নিজে গান গাইতেন, গান সুর করতেন। তিনি হিন্দি সংগীত এবং রবীন্দ্র সংগীত শৈলীতে বিশেষজ্ঞ ছিলেন। ১৯৪০ সালে এস.ডি. বর্মনের সুর করা একটি বাংলা গান গেয়ে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। তারপর আর তাঁকে ফিরে তাকাতে হয়নি। বছরের পর বছর ধরে তিনি শতাধিক গান গেয়েছেন। ২০০টিরও বেশি বাংলা ও হিন্দি চলচ্চিত্রের জন্য তিনি সংগীত পরিচালনা করেছেন। ১৯৮৯ সালের ২৬ সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সংগীত নাটক আকাদেমি পুরস্কার জয়ী হেমন্ত কুমার।