এবার 'ওলা' বুক করে নিজেই চালিয়ে পৌঁছতে পারবেন গন্তব্যে; এল সেলফ ড্রাইভ কার রেন্টাল সার্ভিস ‘ওলা ড্রাইভ’
Ola (Photo Credits: PTI)

বেঙ্গালুরু, ১৮ অক্টোবর: আর দরকার পড়বে না ড্রাইভারের (Driver)। এবার 'ওলা' (Ola) বুক করে নিজেই চালিয়ে পৌঁছতে পারবেন গন্তব্যে (Destination)। সেলফ ড্রাইভ কার রেন্টাল সার্ভিস ‘ওলা ড্রাইভ’ (Ola Drive) নিয়ে এল ওলা। এত দিন পর্যন্ত পরীক্ষামূলকভাবে শুধুমাত্র বেঙ্গালুরুতেই (Bengaluru) ‘সেলফ ড্রাইভ কার সার্ভিস’ চালাচ্ছিল ওলা। লক্ষ্য ছিল বেঙ্গালুরুতে এই প্রকল্প সফল হলে তা ক্রমশ ছড়িয়ে দেওয়া হবে ভারতের অন্যন্য মেট্রো শহরগুলিতে। সেইমত গত বৃহস্পতিবার ‘ওলা’ ঘোষণা করল সেলফ ড্রাইভ কার শেয়ারিং সার্ভিস প্ল্যাটফর্ম ‘ওলা ড্রাইভ’ লঞ্চ করা হল।

বেঙ্গালুরুর পর হায়দরাবাদ, মুম্বই, নয়াদিল্লিতেও এই পরিষেবা চালু করতে চলেছে ওলা। আগামী বছর অর্থাৎ ২০২০ সালের মধ্যেই এই ধরনের ২০ হাজার গাড়ি নামানো হবে রাস্তায়। জানানো হয়েছে, সংস্থাটি এই ধরনের গাড়ি তৈরির ক্ষেত্রে পাঁচশো মার্কিন ডলার ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার পক্ষ থেকে এও জানান হয়েছে, এই ধরনের অন্যান্য সংস্থারগুলির চেয়ে তারা ৩০ শতাংশ পর্যন্ত বেশি সুবিধা দিতে পারবে গ্রাহকদের। তাছাড়া প্রত্যেক ওলা গাড়িতেই থাকবে ‘ওলা প্লে প্ল্যাটফর্ম’টি। এতে ২৪ ঘণ্টার হেল্পলাইনও (Helpline) খোলা থাকবে। যে কোনোরকম সাহায্য এবং নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। থাকবে ‘রিয়েল টাইম ট্র্যাকিং’-এর ব্যবস্থা এবং ‘এমার্জেন্সি বটন' (Emergency Button)। এছাড়াও গ্রাহকদের সুবিধা দিতে ও যাত্রাপথ নিশ্চিন্ত করার স্বার্থে রাস্তায় রাস্তায় থাকবে সহায়তা কেন্দ্রও। আরও পড়ুন: আর তেল খরচ নয়, আজই ভারতের বাজারে বাজাজ নিয়ে আসছে ইলেকট্রিক স্কুটার 'চেতক চিক'

জানা গিয়েছে, ধীরে ধীরে ওলা অ্যাপটিতে (Ola App) কিছু পরিবর্তন আনা হবে। যাতে গ্রাহকরা নির্দিষ্ট কিছু সুবিধাজনক প্যাকেজ পান। ওলা সূত্রে খবর, তাঁদের কিলোমিটার অনুযায়ী টাকা দিতে হবে। অর্থাৎ, যত কিলোমিটার গাড়ি চালিয়ে যাবেন শুধু তত কিলো মিটারের জন্যই টাকা দিতে হবে।