Tsunami Warning In Indian Ocean Region: পূর্ব তিমুর উপকূলে ভূমিকম্প, ভারত মহাসাগর অঞ্চলে সুনামির সতর্কতা জারি
Earthquake,Representational Image (Photo Credits: PTI)

জাকার্তা, ২৭ মে: শুক্রবার পূর্ব তিমুর উপকূলে (East Timor Coast) একটি ৬.১ মাত্রার ভূমিকম্প (Earthquake) আঘাত হেনেছে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের পরই ভারত মহাসাগর অঞ্চলে (Indian Ocean Region) সুনামির (Tsunami) সতর্কতা জারি করেছে একটি সুনামি উপদেষ্টা গ্রুপ। তারা বলেছে যে ভূমিকম্পটি ভারত মহাসাগর অঞ্চলকে প্রভাবিত করে একটি সুনামি তৈরি করতে সক্ষম হতে পারে।

ইউএসজিএস (US Geological Survey) জানিয়েছে যে ভূমিকম্পটি পূর্ব তিমুর এবং ইন্দোনেশিয়ার মধ্যে তিমুর দ্বীপের পূর্ব প্রান্ত থেকে ৫১.৪ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। ইন্ডিয়ান ওশান সুনামি ওয়ার্নিং অ্যান্ড মিটিগেশন সিস্টেম (IOTWMS) এই অঞ্চলের জন্য সুনামি সতর্কতা জারি করেছে। আরও পড়ুন: Imran Khan Praises India: জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে শেহবাজ সরকারের সমালোচনা ইমরানের, আবারও করলেন ভারত বন্দনা

পূর্ব তিমুর এবং ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় 'রিং অফ ফায়ার' অঞ্চলে অবস্থিত। এটি তীব্র ভূমিকম্পের একটি চাপ, যা দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত। গত ফেব্রুয়ারিতে, ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রায় আঘাত হানে ৬.২ মাত্রার ভূমিকম্প। তাতে কমপক্ষে ১২ জনের মৃত্য়ু হয়। ২০০৪ সালে ৯.১ মাত্রার ভূমিকম্প সুমাত্রার উপকূলে আঘাত করেছিল। তারপর সুনামির কারণে ইন্দোনেশিয়া সহ সমগ্র অঞ্চল জুড়ে ২ লাখ ২০ হাজার মানুষ মারা গিয়েছিলেন।