Imran Khan Praises India: জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে শেহবাজ সরকারের সমালোচনা ইমরানের, আবারও করলেন ভারত বন্দনা
Imran Khan (Photo Credit: IANS)

ইসলামাবাদ, ২৭ মে: ভারত বন্দনা করেই চলেছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। এবার জ্বালানির দাম বৃদ্ধি (Fuel Price Hike) নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের (Shehbaz Sharif) সমালোচনার সঙ্গে ভারতের প্রশংসা করছেন তিনি। সরকারের সমালোচনা করার সময়, ইমরান বলেছেন যে রাশিয়ার থেকে ৩০ শতাংশ সস্তায় তেল কেনার জন্য আগের সরকারের চুক্তি অনুসরণ করেনি বর্তমান অসংবেদনশীল সরকার। তিনি ভারতের প্রশংসা করতে গিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) কৌশলগত মিত্র রাশিয়ার (Russia) কাছ থেকে সস্তায় তেল কিনে প্রতি লিটারে জ্বালানির দাম কমাতে পেরেছে।

ইমরান বলেন, "বিদেশি প্রভুদের সামনে আমদানি করা সরকারের আনুগত্যের জন্য মূল্য দিতে শুরু করেছে পেট্রল এবং ডিজেলের দাম। প্রতি লিটারে ২০ শতাংশ দাম বৃদ্ধি আমাদের ইতিহাসে সর্বোচ্চ মূল্যবৃদ্ধি। অযোগ্য ও অসংবেদনশীল সরকার রাশিয়ার সঙ্গে আমাদের চুক্তি অনুসরণ করেনি। যেখান থেকে আমরা ৩০ শতাংশ সস্তায় তেল পেতাম।" টুইটে ইমরান লিখেছেন, "বিপরীতভাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র ভারত রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কিনে প্রতি লিটারে জ্বালানির দাম ২৫ পিকেআর কমাতে সক্ষম হয়েছে। এখন আমাদের দেশ এই বদমাশদের হাতে আরেকটি বড় ধরনের মুদ্রাস্ফীতির শিকার হবে।" আরও পড়ুন: Russia-Ukraine War: কিভ দখল করতে পারেনি রাশিয়া, রুশ সেনার পোড়া ট্যাঙ্কের প্রদর্শনী ইউক্রেনের রাস্তায়

পাকিস্তান বৃহস্পতিবার পেট্রলিয়াম পণ্যের দাম প্রতি লিটারে ৩০ পিকেআর বাড়িয়েছে। তারা বলেছে যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রোগ্রামের পুনরুজ্জীবন নিশ্চিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানে পেট্রলের নতুন দাম হয়েছে প্রতি লিটারে ১৭৯ টাকা ৮৬ পয়সা, ডিজেলের দাম হয়েছে ১৭৪ টাকা ১৫ পয়সা। এছাড়াও কেরোসিন তেলের দাম হয়েছে প্রতি লিটার ১৫৫ টাকা ৫৬ পয়সা। পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল জানিয়েছেন যে দাম বাড়ানো ছাড়া সরকারের কাছে আর কোনও উপায় নেই। তিনি যোগ করেছেন, "আমরা সমালোচনার মুখোমুখি হব। তবে রাষ্ট্র এবং এর স্বার্থ আমাদের কাছে গুরুত্বপূর্ণ এবং এটি রক্ষা করা আমাদের জন্য প্রয়োজনীয়।"