Taliban Stops Issuing Driving Licence: ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধ করল তালিবান, আফগান মহিলারা আর গাড়ি চালাতে পারবেন না
Afghanistan (Photo: ANI)

কাবুল, ৫ মে: কাবুল, ৫ মে: আফগানিস্তানের (Afghanistan) মহিলারা আর গাড়ি চালাতে পারবেন না। কারণ তাঁরা আর ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) পাবেন না। কাবুল (Kabul) এবং অন্যান্য প্রদেশে মহিলাদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধ করে দিয়েছে তালিবান (Taliban)। এই নিষেধাজ্ঞা এমন সময়ে চাপানো হয়েছে, যখন দেশটি খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় সরবরাহের তীব্র ঘাটতি সহ একটি বিধ্বংসী মানবিক সংকটে ভুগছে। তালিবান ক্ষমতা দখলের আগে আফগানিস্তানের কাবুল সহ দেশের কয়েকটি বড় শহরে মহিলাদের গাড়ি চালাতে দেখা যেত।

উল্লেখ্য, গত বছরের অগাস্টে আফগান সরকারের পতন এবং তালিবানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতি আরও খারাপ হয়েছে। যুদ্ধ শেষ হলেও গুরুতর মানবাধিকার লঙ্ঘন অব্যাহত রয়েছে, বিশেষ করে মহিলাদের বিরুদ্ধে তার চরমে পৌঁছেছে। আরও পড়ুন: JCB Tyre Bursts: হাওয়া ভরার সময় ফেটে গেল জেসিবি-র টায়ার, টুকরো হয়ে গেল ২ শ্রমিকের শরীর!

সাম্প্রতিক একটি ডিক্রিতে আফগানিস্তানের তালিবান প্রশাসন ষষ্ঠ শ্রেণির উপরে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছে। বিশ্বব্যাপী নিন্দার মুখে পড়ে তালিবান অবশ্য জানিয়েছে যে এই পদক্ষেপ সাময়িক নেওয়া হয়েছে। কারণ শিক্ষকের ঘাটতি রয়েছে। ষষ্ঠ শ্রেণির উপরেও মেয়েজের পড়াশোনা করার অধিকার শীঘ্রই ফিরিয়ে দেওয়া হবে।