Saudi Arabia: পবিত্র শহর মক্কা ছাড়া সমগ্র সৌদি আরবে লকডাউন উঠছে ২১ জুন
সৌদি আরব (photo Credits: Pixabay)

রিয়াধ, ২৬ মে: দুমাসেরও বেশি সময় ধরে সবকিছু বন্ধ থাকার পর আগামী ২১ জুন থেকে উঠছে সৌদি আরবের (Saudi Arabia) করোনাভাইরাস জনিত কার্ফিউ। তবে পবিত্র মক্কা শহরে এরপরেও লকডাউন জারি থাকছে। মক্কার বাইরে বাকি সব জায়গায় নামাজ পড়ার উপরে যে নিষেধাজ্ঞা ছিল তা ৩১ মে থেকেই উঠে যাচ্ছে। সেখানের স্থানীয় সংবাদ মাধ্যমে রীতিমতো বিবৃতিতে এই তথ্য দিয়েছে সৌদি আরবের সরকার। দুবাই, কুয়েত-সহ সমগ্র উপসাগরীয় অঞ্চলে ধীরে ধীরে লকডাউন তোলা হবে। তবে করোনার থাবায় গোটা মধ্যপ্রাচ্যের তেল ব্যবসা বেশ ক্ষতির মুখে পড়েছে। উপসাগরীয় অঞ্চলের মধ্যে সৌদি আরবে সব থেকে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।

রমজান মাস ভর সেখানে লকডাউন জারি ছিল। ঈদও পালন হল বাড়িতে থেকে। চলতি সপ্তাহ থেকে সেখানে ধীরে ধীরে লকডাউন শিথিল করা হবে। বৃহস্পতিবার থেকে শনিবার সকাল ৬টা থেকে বিকেল তিনটে পর্যন্ত কার্ফিউ শিথিল থাকবে। রবিবার থেকে ২০ জুন পর্যন্ত কার্ফিউ রাত আটটা পর্যন্ত শিথিল থাকবে। ২১ জুন থেকে পুরোপুরি উঠে যাবে লকডাউন। সোমবার সৌদি আরবের অর্থমন্ত্রী তৌভিক আল রাবিয়া বলেন, বৃহস্পতিবার থেকে লকডাউনের নতুন পর্বে যাচ্ছে দেশ। সামাজিক দূরত্ব বজায় রেখেই ধীরে ধীরে লকডাউন উঠবে। সৌদি আরবে মোট করোনা আক্রান্ত ৭৫ হাজার। সবমিলিয়ে মৃত্যু হয়েছে ৪০০ জনের। আরও পড়ুন- West Bengal: আম্ফান পরবর্তী কোনও ঘূর্ণিঝড়ের খবর নেই, গুজব ওড়ালো আলিপুরের হাওয়া অফিস

অন্যদিকে সংযুক্ত আরব আমীরশাহীতে মোট করোনা আক্রান্ত ৩০ হাজার।এখনও পর্যন্ত ২৪৮ জনের মৃত্যু হয়েছে। ঈদের ছুটি শেষ হলে আগামী কাল বুধবার থেকে দুবাইতে কড়াকড়ি কিছুটা কমবে। বাণিজ্যিক কাজে লকডাউন থাকছে না। শুধু রাতে লকডাউন জারি থাকবে। আগামী সোমবারের পর থেকে জিম, সিনেমাহল, ডলফিনিয়ারিয়াম, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ধীরে ধীরে খুলবে। তবে সবাইকেই সামাজিক দূরত্ব ও জীবাণুমুক্ত করণ প্রক্রিয়া চালু রাখতে হবে। কুয়েতে যেমন মোট কোরনা আক্রান্ত ২২ হাজার। ইতিমধ্যেই সেখানে ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এই সপ্তাহের শেষেই সেখানে কার্ফিউ পুরোপুরি উঠে যাবে।