West Bengal: আম্ফান পরবর্তী কোনও ঘূর্ণিঝড়ের খবর নেই, গুজব ওড়ালো আলিপুরের হাওয়া অফিস
আম্ফান ঘূর্ণিঝড়(Photo credits: IMD)

কলকাতা, ২৬ মে: আম্ফান (Amphan) ঘূর্ণিঝড়ের তাণ্ডবের এখনও সপ্তাহপূর্তি ঘটেনি। তার আগেই ফের ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বাংলার বুকে আছড়ে পড়তে চলেছে। এহেন ভুয়ো খবরে ছেয়েছে সোশ্যাল মিডিয়ায়। আম্ফানের কামড়ে অস্থির কলকাতা-সহ দুই ২৪ পরগনা। সেই ক্ষততে প্রলেপ পড়ার আগেই ফের পরবর্তী ঘূর্ণিঝড়ের খবরে সিঁদুরে মেঘ দেখছিল রাজ্যবাসী। হোয়াটসঅ্যাপ ফেসবুকে আসা এই খবরে ততক্ষণে লাইক শেয়ারের বন্যা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে আতঙ্কিত রাজ্যবাসীকে আশ্বস্ত করতে আসরে নামল আলিপুরের হাওয়া অফিস। রীতিমতো বিবৃতি দিয়েজানানো হল এখনই কোনওরকম ঘূর্ণিঝড়ের পূর্বাভাস নেই। উপমহাদেশে ঝড়গুলোর নামকরণ করে বাংলাদেশ, ভারত, মায়ানমার, পাকিস্তান, মলদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড।

আম্ফান পরবর্তী যে ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর বা আরব সাগরে তৈরি হবে, তার নামকরণ করে রেখেছে বাংলাদেশ। আগামী ঘূর্ণিঝড়ের নাম নিসর্গ। এটি পুরো আলাদা বিষয়। এখন কোনও ঘূর্ণিঝড়ের খবর নেই। পুরোনো নামকরণের তালিকার শেষ নামটি ছিল আম্ফান। সেই ঘূর্ণিঝড় কতটা ভয়াবহ তা বেশ টের পাচ্ছে পশ্চিমবঙ্গ। এদিকে নামকরণের পুরনো তালিকা শেষ হয়েছে। নতুন য়ে তালিকা হাতে এসেছে, তার শুরুতেই নাম নিসর্গ। নামকরণ করেছে বাংলাদেশ। এই তালিকা প্রকাশ হয়েছে। ঝড় আসেনি। ঝড় এলে আবহাওয়া দপ্তর তার পূর্বাভাস দেবে। আরও পড়ুন- Indian Army Major Suman Gawani: যৌন সহিংসতা বিরোধী প্রচারে গুরুত্ব পূর্ণ ভূমিকা নেওয়ায় রাষ্ট্রপুঞ্জে সম্মানিত ভারতীয় সেনার মেজর সুমন গাওয়ানি

এই ভুয়ো খবরকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে যাবার পর আবহাওয়া দপ্তর নতুন করে ভাবনা চিন্তা শুরু করেছে। ঘূর্ণিঝড় ঘনীভূত না হওয়া পর্যন্ত অর্থাৎ ঘূর্ণিঝড় জন্ম না নেওয়া পর্যন্ত তার নাম জনসমক্ষে আনা ঠিক হবে কি না। তবে তা এখনও আলোচনার পর্যায়েই রয়েছে।