Coronavirus Vaccine: ২ সপ্তাহের মধ্যেই করোনা ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে রাশিয়া
ভ্যাকসিন (Photo Credits: Pixabay)

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিনের (Coronavirus Vaccine) অনুমোদন দেওয়ার লক্ষ্যে কাজ করছে রাশিয়া (Russia)। দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে সেই ভ্যাকসিনের ব্যবহারে অনুমোদন দিতে পারে তারা। রাশিয়ার সামরিক এবং সরকারি গবেষকদের তৈরি অ্যাডেনোভাইরাল ভেক্টর-ভিত্তিক ভ্যাকসিন বর্তমানে দ্বিতীয় ধাপের পরীক্ষায় রয়েছে।

সিএনএন-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ১০ অগাস্ট বা তারও আগে মস্কো-ভিত্তিক গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনা ভ্যাকসিনের অনুমোদন পেতে পারে। সবার আগে করোনার ফ্লন্টলাইন স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যবহার করা হবে এই ভ্যাকসিন। স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকোর দাবি, তৃতীয় ধাপের ট্রায়াল সফল হলেই বাজারে আনার জন্য তৈরি হয়ে যাবে প্রতিষেধক। জানিয়েছেন, তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য ৮০০ জন স্বেচ্ছাসেবক তৈরি রয়েছেন। আরও পড়ুন: Donald Trump Jr: করোনা সারাচ্ছে হাইড্রক্সিক্লোরোকুইন? ভিডিও শেয়ার করে টুইটারে ব্যান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র

তবে, রাশিয়া এখনও তার করোনাভাইরাস ভ্যাকসিন পরীক্ষার বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করতে পারেনি, সুতরাং, ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কে প্রশ্ন রয়ে গেছে। এই ভ্যাকসিন বর্তমানে দ্বিতীয় ধাপের পরীক্ষায় রয়েছে। ৩ অগাস্টের পরে তৃতীয় দফার ট্রায়াল শুরু হতে পারে। এ প্রসঙ্গে রাশিয়ার স্বাস্থ্যসচিব কিরলি দিমিদ্রিভ বলেন, ঐতিহাসিক দিনের সামনে দাঁড়িয়ে আছে রাশিয়া।