Pakistan Rejects Indian Political Map: ভারতের নতুন মানচিত্রকে 'অবৈধ' বলল পাকিস্তান!
নতুন মানচিত্র (Photo Credits: Ministry of Home Affairs)

ইসলামাবাদ, ৪ নভেম্বর: ভারতের নতুন রাজনৈতিক মানচিত্রকে (India's New Political Map) 'অবৈধ' বলল পাকিস্তান (Pakistan)! সম্প্রতি ভারতের মানচিত্রে কেন্দ্রশাসিত অঞ্চল (Union territory) হিসেবে উঠে এসেছে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ (Jammu-Kashmir and Ladakh)। ফলে ভারতের রাজনৈতিক মানচিত্রে কিছুটা বদল ঘটেছে। গত ২ নভেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নতুন ওই মানচিত্র প্রকাশ করা হয়। পরে সোশ্যাল মিডিয়াতেও (Social Media) আপলোড করে দেওয়া হয় সেটি। সেই নতুন রাজনৈতিক মানচিত্রকেই 'অবৈধ' বলল পাকিস্তান। গতকাল রবিবারই এমন বার্তা এসেছে পাক সরকারের (Pakistan Government) তরফে।

সম্প্রতি পাকিস্তানের বিদেশ মন্ত্রক (Forign Office) এই বিষয়ে একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, "পাকিস্তান এই মানচিত্রকে বাতিল করল। কারণ রাষ্ট্রসংঘের অনুমোদিত মানচিত্রের সঙ্গে এর কোন সামঞ্জস্য নেই।" এছাড়াও তারা আরও জানিয়েছে, "আগে জম্মু-কাশ্মীরের যে অস্তিত্ব রাষ্ট্রসংঘ দ্বারা অনুমোদিত ছিল তা ভারত কিছুতেই মুছতে পারবে না।" নয়া মানচিত্রে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি, দিল্লি, জম্মু ও কাশ্মীর, লাদাখ, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি— এই ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল দেখানো হয়েছে। দেখানো হয়েছে বাকি ২৮টি রাজ্যও (States)। আরও পড়ুন: 550th Birth Anniversary Of Guru Nanak: গুরু নানকের ৫৫০-তম জন্মজয়ন্তীতে নগর কীর্তনে যোগ দিতে পাকিস্তানে পৌঁছাল ১১০০ ভারতীয়

উল্লেখ্য, গত ৫ অগস্ট কেন্দ্রীয় সিদ্ধান্তের পর, ৩১ অক্টোবর কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ। শুক্রবার ওই দুই অঞ্চলের উপ-রাজ্যপাল (Deputy Government) হিসাবে শপথ নেন গিরীশচন্দ্র মুর্মু এবং রাধাকৃষ্ণ মাথুর। কেন্দ্রশাসিত উপত্যকার ডিজি নিযুক্ত থাকবেন দিলবাগ সিংহই। আইজি স্তরের একজন অফিসারকে লাদাখ পুলিশের শীর্ষে বসানোর প্রস্তুতি শুরু হয়েছে।