'মোদির উপরে চাপ নেই', কাশ্মীর ইস্যুতে হার স্বীকার করে বললেন ইমরান খান
ইমরান খান। (Photo Credits: IANS)

নিউইয়র্ক, ২৫ সেপ্টেম্বর : কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিকীকরণের চেষ্টায় পাকিস্তান ব্যর্থ হয়েছে বলে স্বীকার করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান(Imran Khan)। যদিও এবিষয়ে আন্তর্জাতিক মহলের ভূমিকায় তিনি হতাশ বলেও জানিয়েছেন। জম্মু ও কাশ্মীর (jammu and kashmir) থেকে ভারতের ৩৭০ ধারা (article 370) প্রত্যাহারের সিদ্ধান্তের পর এনিয়ে কয়েকবার আন্তর্জাতিক মহলের দ্বারস্থ হয়েছে ইসলামাবাদ(islamabad)। যদিও প্রতিবারই তাদের মুখ পুড়েছে। অনেক দেশই এই বিষয়ে নয়া দিল্লিকে সমর্থন জানিয়েছে।

গতকাল রাষ্ট্রসংঘের (United Nations) সদর দফতরে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন,"আমি আন্তর্জাতিক মহলের ভূমিকায় হতাশ। নরেন্দ্র মোদির (Narendra Modi) উপরে এখনও কোনও চাপ নেই। তবে আমরা চাপ অব্যাহত রাখব।" ইমরান খান যে সংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছিলেন সেখানে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mehmood Qureshi) এবং রাষ্ট্রসংঘে পাকিস্তানের রাষ্ট্রদূত মালেহা লোধিও (Maleeha Lodhi) উপস্থিত ছিলেন। আরও পড়ুন: Rajeev Kumar: রাজীব কুমারের ভাগ্য রইল ঝুলেই, কাল ফের আগাম জামিন আবেদনের শুনানি হাইকোর্টে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইমরান খান দুজনই বর্তমানে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনের (UN General Assembly) জন্য নিউইয়র্কে রয়েছেন। দুই প্রধানমন্ত্রী মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (US President Donald Trump) সঙ্গে আলাদা আলাদাভাবে বৈঠকও করেছেন। কাশ্মীর নিয়ে পাকিস্তানের দাবি উপেক্ষার কারণ হিসেবে ইমরান খান ভারতের অর্থনৈতিক অবস্থা এবং সুনামকেও স্বীকার করেন। তিনি বলেন, "পাকিস্তানের দাবি টেকেনি তার কারণ হল অন্যরা ভারতকে ১২০ কোটির লোকের বাজার হিসাবে দেখে।"

এই মাসের শুরুতেই পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিগেডিয়ার ইজাজ় আহমেদ শাহ (Pakistan Interior Minister Brigadier Ijaz Ahmed Shah) স্বীকার করেছিলেন যে কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদ তার অবস্থান নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন পেতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, "মানুষ আমাদের বিশ্বাস করে না তবে তারা ভারতকে বিশ্বাস করে।"