রুষ্ট প্রকৃতি: নেপালে ভয়ঙ্কর বন্যার মাঝে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া
নেপালে বন্যা, ইন্দোনেশিয়ায় ভুমিকম্প। (Photo Credits: Wikimedia Commons)

পারথ, ১৪ জুলাই:  Natural Disaster- Earth Quake in Indonesia, Australia- রবিবার বিশ্বের বিভিন্ন প্রান্তে বড় প্রাকৃতিক বিপর্যয়ের খবর এল। নেপালে ভয়াবহ বন্যা (Nepal Flood), ধসে এখনও পর্যন্ত ৪২ জনের খবর পাওয়া গিয়েছে। তার মধ্য়ে আবার দুপুরে বড় মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া। পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৬। তারপরই পূর্ব ইন্দোনেশিয়া থেকে আরও জোরালো ভুমিকম্পের খবর আসে।

ইন্দোনেশিয়ায় হালমেহারায় রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৩। ভূমিকম্পের মাত্রা ৭ ছাড়ালে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে। তবে কোথাও সুনামি সতর্কতা জারি করা হয়নি। ইন্দোনেশিয়ার পূর্বে মলুকাসের টার্নেট শহরের দক্ষিণপূর্বে এই ভূমিকম্প হয়। এমনটাই জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল টার্নেট শহরের ১৬৮ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্ব ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে। আরও পড়ুন-নেপালের ভয়াবহ বন্যায় প্রাণহানি বেড়ে ৪৩, প্রবল বৃষ্টিতে কাঠমাণ্ডু সহ অর্ধেক দেশ জয়ের তলায়

পারথে স্থানীয় সময় রবিবার, দুপুর ৩.৩৯ নাগাদ কেঁপে ওঠে পুরো এলাকা। পুরো পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে কম্পন ভালভাবেই টের পাওয়া যায়। বেশ কয়েকটি বাড়ি থেকে আতঙ্কের জেরে মানুষ বেরিয়ে আসে।

সামুদ্রিক তীরবর্তি অঞ্চল হওয়ায় কম্পনের তীব্রতা ভালই টের পাওয়া গিয়েছিল। পারথ, ব্রুমে তো বটেই মেলবোর্ন, ব্রিসবেন সিডনিতেও ভূমিকম্প টের পাওয়া যায়। তবে কোথাও সুনামির সতর্কতা জারি করা হয়নি।