Joe Biden Sworn in as 46th President: আমেরিকার ইতিহাসে এই প্রথম, ৪৬-তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ৭৮ -এর জো বিডেন
জো বিডেন (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ২১ জানুয়ারি: কড়া নিরাপত্তার মধ্যে ২০ জানুয়ারি ৪৬-তম মার্কিন প্রেসিডেন্টের পদে শপথ নিলেন জো বিডেন (Joe Biden)। তাঁদের পরিবারের ১২৭ বছরের পুরোনো বাইবেল থেকেই শপথ নিলেন জো বিডেন। সেই বাইবেল হাতে পাশেই ছিলেন স্ত্রী জিল বিডেন। একইভবে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন কমলা হ্যারিস। প্রথম মার্কিন মহিলা হিসেবে, প্রথম কৃষাঙ্গ মহিলা হিসেবে এবং প্রথম দক্ষিণ এশিয়ান হিসেবে ভাইস প্রেসিডেন্টের পদে বসে ইতিহাস গড়লেন কমলা হ্যারিস। তিনিই হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯-তম ভাইস প্রেসিডেন্ট। ৭৮ বছরে শপথ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রবীণতম প্রেসিডেন্ট হলেন জো বিডেন। শপথ নেওয়ার পর প্রথম প্রেসিডেন্ট হিসেবে দেশবাসীর উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিডেন।

জো বিডেনের ঐতিহাসিক বক্তৃতার মূল বিষয়বস্তু ছিল, আসুন হিংসা ভুলে সবাই মিলে ঐক্য গড়ি। মার্কিন প্রেসিডেন্টের জন্য এই বক্তব্য তৈরি করে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখক বিনয় রেড্ডি। আরও পড়ুন-Sonu Sood: মানুষের জন্য কাজ করি, রাজনৈতিক দলের সদস্য হলে পারতাম না; মুখ খুললেন সোনু সুদ

চলুন দেখে নেওয়া যাক মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রবীণতম প্রেসিডেন্ট জো বিডেন আসলে কে:

  • যোশেফ রবিনেট বিডেন জুনিয়ার জো বিডেন নামেই সমধিক পরিচিত। এই মার্কিন রাজনীতিক ৪৬-তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন।
  • স্ক্রানটনের সেন্ট ম্যারিস হাসপাতালে ১৯৪২-এর ২০ নভেম্বর জো বিডেনের জন্ম হয়। পেনসিলভেনিয়া থেকে পরবর্তি কালে ক্যাথেলাইন ইউজেনিয়াতে চলে আসে বিডেন পরিবার। যোশেফ রবিনেট বিডেন সিনিয়র ও জিন বিডেনের বড় ছেলে জো বিডেন। তাঁদের ক্যাথলিক পরিবার। জো বিডেনের আরও দুইভাই ও এক বোন রয়েছেন। বোন হলেন ভ্যালেরি। দুই ভাইয়ের একজন ফ্রান্সিস ও অন্যজন জেমস। জো বিডেনের মা জিন ছিলেন আিরিশ বংশোদ্ভূত। এদিকে বাবা যোশেফ রবিনেট বিডেন সিনিয়র একই সঙ্গে ইংলিশ, আইরিশ ও ফরাসি বংশোদ্ভূত।
  • ২০২০-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয়ী হন জো বিডেন।
  • ডেমোক্র্যাটিক পার্টির সদস্য জো বিডেন ৪৭-তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে ২০০৯-২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব সামলেছেন। ইউনাইটেড স্টেটসের সেনেটে ১৯৭৩ থেকে ২০০৯ ডেলাওয়ারের প্রতিনিধিত্ব করেছেন তিনি।
  • একই সেনেটে পরপর ৬ বার নির্বাচিত হয়েছেন জো বিডেন। বারাক ওবামা ২০০৮সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে সবচেয়ে প্রবীণতম সেনেটর হিসেবে পদত্যাগ করেন জো বিডেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওবামা ও বিডেনে ২০১২ সালে পুনরায় নির্বাচনে জিতে আমেরিকার প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পদে বসেন।
  • ৭৮ বছরের মার্কিন প্রেসিডেন্টের শৈশব কৈশোর এবং যৌবনের শুরুর দিকটা কেটেছে যথাক্রমে স্ক্রানটন, পেনসিলভেনিয়া, নিউ ক্যাসল কাউন্টি এবং ডেলাওয়ারে। ডেলাওয়ার বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে সিরিকিউজ বিশ্ববিদ্যালয় থেকে আইন পাশ করেন। এরপর ১৯৭০ সালে নিউ ক্যাসল কাউন্টির কাউন্সিলর নির্বাচিত হন জো বিডেন।
  • ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে ডেলাওয়ারের সেনেটর নির্বাচিত হন বিডেন। তিনিই ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ষষ্ঠতম তরুণ সেনেটর।